fbpx
হেডলাইন

জন্ম থেকেই মূত্রনালীর সমস্যা, ৯ দিনের খুদে করোনা আক্রান্তের প্রাণ বাঁচাল কলকাতা মেডিক্যাল

অভীক বন্দোপাধ্যায়, কলকাতা, ৯ আগস্ট: জন্মের পর থেকেই জোড়া বিপদের মুখে পড়েছিল এক রত্তি শিশু। একদিকে মূত্রনালীর সমস্যা থাকায় কিডনিতে জল জমতে শুরু করেছিল তাঁর। তার জন্য তাকে ক্যাথিটার পরানো হয়। তারপরে আবার জানা যায়, করোনা সংক্রমণ বাসা বেঁধেছে তার শরীরে। কিন্তু এই জোড়া বিপদ থেকে শিশুটিকে উদ্ধার করে নজির সৃষ্টি করলেন কলকাতা মেডিক্যাল কলেজের চিকিৎসকরা।

জানা গিয়েছে, হুগলির তারকেশ্বরের বাসিন্দা ওই শিশুর পরিবার। জন্মের পর থেকে একাধিক সমস্যা থাকায় কলকাতার একটি হাসপাতালে ভর্তি ছিল ওই খুদে ও তার মা রিম্পা মাইতি। মূত্রনালীর সমস্যা থাকায় ক্যাথিটার দিয়ে প্রস্রাব বের করানো হচ্ছিল খুদের। কিন্তু হাল ছাড়েননি কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশুশল্য বিভাগের চিকিৎসকরা। পরীক্ষা–নিরীক্ষার পর জানা যায়, মূল সমস্যা শিশুটির মূত্রনালীর পর্দায়। সেখান থেকে রক্তক্ষরণও হচ্ছিল। তার সঙ্গে শিশুটির করোনা পজিটিভ রিপোর্ট আসায় আরও আতঙ্কিত হয়ে পড়ে পরিবার।

এই পরিস্থিতিতে দ্রুত মেডিক্যাল টিম গঠন করে শুক্রবার দুপুরে অস্ত্রোপচার শুরু করে চলে রাত ১১টা পর্যন্ত। সফল অস্ত্রোপচার শেষে শিশুশল্য বিভাগের চিকিৎসক ডাঃ মিত্রজিৎ মল্লিক জানান, মূত্রনালীর পর্দা তলপেটের ত্বকের সঙ্গে প্রতিস্থাপিত করা হয়েছে। এই অস্ত্রোপচারের পোশাকি নাম ‘ভেসিকোস্টোমি’। মূত্রনালী সংক্রমণ থেকে শিশুটি এখন সুস্থ। তবে করোনার চিকিৎসা চলছে। তবে শিশুটির দ্রুত সুস্থ হয়ে উঠবে বলে আশাবাদী চিকিৎসকেরা।

Related Articles

Back to top button
Close