fbpx
হেডলাইন

সব ষড়যন্ত্রের জবাব দেওয়া হবে

মৃত্যুজল্পনা উড়িয়ে প্রকাশ্যে তালিবান শীর্ষনেতা মোল্লা বরাদর

নিজস্ব প্রতিনিধি:

তালিবানের যুগ্ম প্রতিষ্ঠাতা মোল্লা বরাদার জীবিত কিনা, তা নিয়ে গত কয়েকদিন ধরে প্রশ্ন উঠতে শুরু করেছে। একটি সংঘর্ষে তিনি নিহত হয়েছেন বলে খবর পাওয়া যায়। যদিও সেই খবর ভুয়ো বলে জানায় তালিবান। সামনে নিয়ে আসা হয় বরাদরের অডিও বার্তা। এবার প্রকাশ্যে এসে ‘জীবিত’ থাকার প্রমাণ দিলেন তালিবানের যুগ্ম প্রতিষ্ঠাতা তথা নতুন সরকারের উপপ্রধানমন্ত্রী মোল্লা বরাদর। একটি আফগান টিভি চ্যানেলে সাক্ষাৎকার দিয়েছেন তিনি। তালিবান নেতা আহমাদুল্লা মুত্তাকি টুইটারে সেই ছবি পোস্ট করেছেন। সেই সঙ্গে হুঁশিয়ারি দিয়ে লিখেছেন, ”শত্রুদের সব ষড়যন্ত্রের জবাব দেওয়া হবে।” বৃহস্পতিবারই সাক্ষাৎকারটি সম্প্রচারিত হবে বলে জানা গিয়েছে।
কয়েক দিন আগেই খবর আসে যে মৃত্যু হয়েছে বরাদরের। জানা যায় কাবুলে তালিবানের অন্তর্কলহের শিকার হয়ে মোল্লা আব্দুল গনি বরাদর মারা গিয়েছেন। কিন্তু এরপরই সেই বিষয়টিকে উড়িয়ে দিয়ে অডিও টেপে বরাদর বলেন, ”সংবাদমাধ্যমে আমার মৃত্যু নিয়ে ভুল খবর রটানো হচ্ছে। কিন্তু আমি আপনাদের একশো শতাংশ গ্যারান্টি দিয়ে জানিয়ে দিচ্ছি, আমাদের মধ্যে কোথাও কোনও সমস্যা নেই। সব ঠিক আছে।”
কিন্তু এতদিন তাঁর দেখা পাওয়া যাচ্ছিল না কেন? সেক্ষেত্রে তালিবানের অন্তর্দ্বন্দ্ব এর জন্য দায়ী বলে খবর। কে আফগানিস্তান পুনর্দখলের প্রধান কারিগর, তা নিয়ে বিতর্ক অব্যাহত তালিবানের মধ্যে। মূল লড়াইটা চলছে মোল্লা বরাদরের সঙ্গে হাক্কানি নেটওয়ার্কের শীর্ষনেতা ও নতুন সরকারের অন্যতম মন্ত্রী খালিল উর-রহমান হাক্কানির। ‘বিবিসি পাস্তো’র এক সূত্রের দাবি, তালিবানের ক্ষমতা দখলের প্রধান দাবিদার এই দু’জন। আর সে দাবি পাল্টা দাবি ঘিরেই সংঘর্ষ হয় প্রেসিডেন্টের প্রাসাদেই। সেখানেই তুমুল সংঘর্ষ বেধে যায় দুই নেতার সমর্থকদের মধ্যে। আর সেই কারণেই কিছুদিনের জন্য বেপাত্তা হয়ে যান বরাদর।

This AFPTV screen grab from a video made on May 28, 2019 in Moscow shows Taliban Mullah Abdul Ghani Baradar during a conference marking a century of diplomatic relations between Afghanistan and Russia, followed by discussions with Afghan politicians about the future of the country. – Senior Taliban officials including the group’s top political advisor met with Afghan political figures in Moscow today, saying they were committed to peace in Afghanistan — even as US-led talks appear to have stalled. (Photo by Nikolay KORZHOV / AFPTV / AFP)

Related Articles

Back to top button
Close