fbpx
আন্তর্জাতিকহেডলাইন

কাবুল বিমানবন্দরে রকেট হামলায় নিহত ১, আহত ২

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  ফের রক্তাক্ত কাবুল।শনিবার ভোরে একের পর এক রকেট  হামলায় কেঁপে উঠল কাবুল । তার মধ্যে দু’টি রকেট গিয়ে পড়ল হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের গায়ে। এখনও পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।আহত হয়েছে ২জন। আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, মোট চারটি রকেট ছোঁড়া হয়েছে বিমানবন্দরকে লক্ষ্য করে। কিন্তু প্রত্যক্ষদর্শীদের দাবি, ছ’টির বেশি রকেট রাজধানী শহরের বিভিন্ন অঞ্চলে আছড়ে পড়ে বিস্ফোরণ ঘটিয়েছে। এই নিয়ে গত এক মাসের মধ্যে দু’বার ভয়াবহ রকেট হামলা হল শহরে।

উল্লেখ্য, গত নভেম্বর মাসে কাবুলের সবচেয়ে সুরক্ষিত গ্রিন জোনে দফায় দফায় রকেট হামলা চালিয়েছিল তালিবান জঙ্গিরা। ওই অঞ্চলে বিভিন্ন বিদেশি দূতাবাস এবং ব্যবসায়িক প্রতিষ্ঠান অবস্থিত। হামলার ঘটনায় কমপক্ষে ৮ জন স্থানীয় বাসিন্দা প্রাণ হারিয়েছিলেন। আহত হয়েছিলেন বেশ কয়েকজন।  দেশে রক্তক্ষয়ী সংঘর্ষের অবসানে যখন কাতারের রাজধানী দোহায় তালিবানদের সঙ্গে আফগান সরকারের প্রতিনিধিদের আলোচনা চলছে তখনই আক্রমণ ও পাল্টা আক্রমণ চালিয়ে যাচ্ছে তালিবান জঙ্গি ও আফগান নিরাপত্তা রক্ষীরা। ফলে দেশে আদৌ শান্তি ফিরবে কিনা তা নিয়ে যথেষ্টই সন্দিহান রাজনৈতিক পর্যবেক্ষকরা।

আরও  পড়ুন: আগুন লাগল হায়দরাবাদ-এর রাসায়নিক কারখানা, আহত ৮

এই হামলা কারা চালিয়েছে সেবিষয়ে এখনও কিছু না জানা না গেলেও আগের বারের হামলায় অভিযুক্ত করা হয়েছিল তালিবানকে। যদিও তালিবানের তরফে সেই অভিযোগ অস্বীকার করে জানানো হয়েছিল, তার এভাবে জনবসতিতে রকেট হামলা করবে না। কিন্তু আফগান সরকারের সঙ্গে তালিবানের শীর্ষ নেতৃত্বের শান্তি আলোচনা শুরু হওয়ার পর থেকেই এদেশে এই ধরনের হামলার পরিমাণ অনেক বেড়ে গিয়েছে। বিশেষ করে কাবুলে। তাই এই হামলাগুলির পিছনে তালিবানের যোগ থাকার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

Related Articles

Back to top button
Close