fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

যেমন কথা তেমন কাজ,‘আত্মনির্ভর প্রকল্পে’ ঋণ পেয়েছে ১ লক্ষের বেশি হকার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ‘আত্মনির্ভর প্রকল্পে’র পরিসংখ্যান দিল কেন্দ্র। এই পরিসংখ্যানে বলা হয়েছে যে, এক লক্ষের বেশি হকার ঋণ পেয়েছেন। ‘আত্মনির্ভর প্রকল্পে’ ২ জুলাই থেকে হকারদের ঋণ দেওয়া শুরু হয়েছিল। এই পরিসংখ্যানে বলা হয়েছে যে, ৪২ দিনে দেশের এক লক্ষের বেশি হকার ঋণ পেয়েছেন। মোট ৫০ লক্ষ হকারকে ঋণ দেবে কেন্দ্রীয় সরকার বলে জানা গিয়েছে। এই ঋণের জন্য ইতিমধ্যেই দেশের পাঁচ লক্ষ হকার ঋণের জন্য আবেদন করেছেন বলে জানা গিয়েছে।

করোনা পরিস্থিতিতে দেশের অর্থনৈতিক ব্যবস্থাকে চাঙ্গা করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আত্মনির্ভর ভারত গড়ার আহ্বান জানিয়েছিলেন। তিনি ঘোষণা করেছিলেন ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ। সেই প্রকল্পেই হকারদের ঋণ দেওয়ার কথা ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সেই কথা মত এক লক্ষের বেশি হকার সেই ঋন পেয়েছেন বলে পরিসংখ্যান দিয়েছে কেন্দ্রীয় সরকার।

[আরও পড়ুন- করোনা আক্রান্ত রামমন্দির ট্রাস্টের প্রধান, আতঙ্ক প্রধানমন্ত্রীকে নিয়ে]

প্রসঙ্গত লকডাউনের কারণে হকার এবং পরিযায়ী শ্রমিকদের জন্য কর্মসংস্থানের সুযোগ করে দেওয়ার জন্য উদ্যোগ নিয়েছে মোদি সরকার। পরিযায়ী শ্রমিকদের জন্য ১০০ দিনের কাজের প্রকল্পেও টাকা বরাদ্দ বাড়িয়ে দিয়েছে কেন্দ্র। গোটা দেশে রেল পরিষেবা বন্ধ। রেল পরিষেবা বন্ধ থাকার কারণে হকার দুরাবস্থার কথা ভেবে ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

 

Related Articles

Back to top button
Close