fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

করোনার আবহেই ১৩ টি সাইক্লোনের নাম জানাল হাওয়া অফিস

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: এবার ১৬৯ টি ঝড়ের নাম রাখা হয়েছে। এর মধ্যে এবার ১৩ টি সাইক্লোনের নাম রাখল আইএমডি। আগামী ঝড়ের নাম হিসেবে ভারতের জন্য রয়েছে গাতি, তেজ, মুরাসু, আগ, ভয়ম, ঝাড়, প্রবাহ, নীর, প্রভাঞ্জন, ঘূর্ণি, আম্বুদ, জলাধি এবং ভেগা। ভারতীয় আবহাওয়া দফতর আইএমডি অর্থাৎ ইন্ডিয়া মেটেরোলজ্যিক্যাল ডিপার্টমেন্টও বিশ্বের ছয়টি স্পেশালাইজড মেটিওরলজিকাল সেন্টারের মধ্যে একটি। এই নামগুলো যেন কোন না কোন ভাবেই ধার্মিক,সাংস্কৃতিক বা রাজনৈতিক ক্ষেত্রে সরাসরি যুক্ত না থাকে সেই বিষয়টিও খেয়াল রাখতে হয়।

ঝড় ও ঘূর্ণিঝড় সম্পর্কে নানান তথ্য ভারতীয় আবহাওয়া দফতর বাংলাদেশ, ইরান, মালদ্বীপ, মায়ানমার, ওমান, পাকিস্তান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড , আরব আমিরশাহি এবং ইয়েমেন এইসব দেশকে জানায়।

এর মধ্যে মুরাসু ঘূর্ণিঝড়ের নাম রাখা হয়েছে তামিল ভাষায়। এই মুরাসু আসলে এক প্রকার প্রাচীন বাদ্যযন্ত্র। এক বিশেষ ধরনের ড্রাম। আর এই নাম প্রস্তাব করেছে বিশ্ব মৌসম দফতরের আধিকারিকেরা।
এছারা বাংলাদেশের জন্যও রাখা হয়েছে বেশ কয়েকটা ঝড়ের নাম। নিসর্গ, অর্ণব, বিপর্যয়, উপকূল – এগুলি রাখা হয়েছে বাংলাশের জন্য।

ভারত মহাসাগর, বঙ্গোপসাগর, উত্তর ভারত মহাসাগরের ওপর থেকে তৈরি হওয়া ঘূর্ণিঝড়ের নাম প্রস্তুত করে রাখল ইন্ডিয়া মেটেরোলজ্যিক্যাল ডিপার্টমেন্ট।
সারা পৃথিবীতে মোট ছয়টি স্পেশালাইজড মেটিওরলজিকাল সেন্টার এবং রিজিওনাল ট্রপিকাল সাইক্লোন ওয়ার্নিং সেন্টার রয়েছে ৫ টি। মূলত এই ওয়ার্নিং সেন্টারগুলিই সাইক্লোনের আগাম নাম প্রকাশ করে।

Related Articles

Back to top button
Close