fbpx
অন্যান্যপশ্চিমবঙ্গহেডলাইন

নীরবেই কাটল প্রখ্যাত বাঙালি রসায়নবিদ আচার্য্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৫৯ তম জন্মবার্ষিকী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: একপ্রকার যেন নীরবেই কেটে গেল প্রখ্যাত বাঙালি রসায়নবিদ আচার্য্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৫৯ তম জন্মবার্ষিকী। ১৮৬১ সালের ২ আগস্ট অবিভক্ত বাংলার যশরে তিনি জন্মগ্রহণ করেছিলেন। রবিবার ছিল তাঁর জন্মদিবস। কল্যাণী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে থাকা তাঁর আবক্ষমূর্তীতে মালা পরিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করেন বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য গৌতম পাল।

উল্লেখ্য, পি সি রায় বাংলাদেশের খুলনা জেলার পাইকগাছা উপজেলার রাডুলি গ্রামে ১৮৬১ সালের ২ আগস্ট জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন ভুবনমোহিনী দেবী এবং স্থানীয় জমিদার হরিশচন্দ্র রায়ের পুত্র। দেশের গর্ব এই বিজ্ঞানী ১৮৭৮ খ্রিষ্টাব্দে প্রবেশিকা পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হন। এরপর তিনি ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর প্রতিষ্ঠিত মেট্রোপলিটন কলেজে (বর্তমান বিদ্যাসাগর কলেজ) ভর্তি হন। ১৮৮১ খ্রিষ্টাব্দে সেখান থেকে এফ এ পরীক্ষায় দ্বিতীয় বিভাগে পাশ করে তিনি প্রেসিডেন্সী কলেজে বিএ ক্লাসে ভর্তি হন। প্রেসিডেন্সী থেকে গিলক্রিস্ট বৃত্তি নিয়ে তিনি স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে যান। এই বিশ্ববিদ্যালয় থেকে তিনি বিএসসি পাশ করেন।

             আরও পড়ুন: করোনাকে হারিয়ে মোট ৬ বার প্লাজমা দান করলেন, বাঁচালেন ১৮ জনের প্রাণ

ইউরোপের বিভিন্ন দেশ ঘুরে ১৮৮৮ খ্রিষ্টাব্দে প্রফুল্লচন্দ্র রায় স্বদেশে প্রত্যাবর্তন করেন। দেশে ফিরে প্রেসিডেন্সী কলেজে প্রায় ২৪ বছর তিনি অধ্যাপনা করেছিলেন। অধ্যাপনাকালে তার প্রিয় বিষয় রসায়ন নিয়ে তিনি নিত্য নতুন অনেক গবেষণাও চালিয়ে যান। তার উদ্যোগে তার নিজস্ব গবেষণাগার থেকেই বেঙ্গল কেমিক্যাল কারখানা সৃষ্টি হয় এবং পরবর্তীকালে ১৯০১ খ্রিষ্টাব্দে তা কলকাতার মানিকতলায় ৪৫ একর জমিতে স্থানান্তরিত করা হয়। তখন এর নতুন নাম রাখা হয় বেঙ্গল কেমিক্যাল এন্ড ফার্মাসিউটিক্যাল ওয়ার্কস লিমিটেড।

   আরও পড়ুন: ৩৭০ ধারা বাতিলের বর্ষপূর্তিতে জঙ্গি হামলার আশঙ্কা, উপত্যকায় জারি কারফিউ

সেই শুরু তারপর বহু উত্থানপতনের সাক্ষী থেকেছে বেঙ্গল কেমিক্যালস। তবু কি সেই বিজ্ঞানী, আচার্য প্রফুল্ল চন্দ্র রায় কে বাঙালি মনে রেখেছে! ২ অগাস্ট রবিবার একপ্রকার নিঃশব্দেই পালিত হল প্রফুল্ল চন্দ্র রায়ের ১৫৯তম জন্মদিন। আর এই দিনটিকে বেছে নেওয়া হয়েছিল বেঙ্গল কেমিক্যালসের তৈরি করা হ্যান্ড স্যানিটাইজার বাজারে নিয়ে আসার জন্য। রবিবার কাঁকুড়গাছিতে বেঙ্গল কেমিক্যালের কারখানায় অনাড়ম্বরভাবেই নতুন এই হ্যান্ড স্যানিটাইজার ‘বেন স্যানি’-এর আত্মপ্রকাশ ঘটল।

 

 

Related Articles

Back to top button
Close