fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

বায়ুসেনার শক্তি বাড়াতে ফ্রান্স থেকে আরও ১৬টি যুদ্ধবিমান আসছে ভারতে

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ফ্রান্স থেকে আরও ১৬টি রাফাল যুদ্ধবিমান আসছে ভারতে। বায়ুসেনার শক্তি বাড়াতে এবার ফ্রান্স থেকে দ্বিতীয়বারে মোট ১৬টি রাফাল আসছে দেশে। এরপর পরের ধাপে আরও ১৬টি ওমনিরোল রাফাল ফাইটার জেট আসতে চলেছে ভারতে।
এর আগে পাঁচটি রাফালকে হরিয়ানার আম্বালা বায়ুসেনার ঘাঁটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। আগামী বছরের এপ্রিল মাস পর্যন্ত আম্বালা বায়ুসেনায় ঘাঁটিতে মোট ২১টি রাফাল জেট অন্তর্ভুক্ত করা হবে। তার মধ্যে উত্তরবঙ্গের আলিপুরদুয়ারে বায়ুসেনার ঘাঁটিতে মোট তিনটি জেটকে পাঠানো হবে।
ফ্রান্সে এই রাফাল জেট চালানোর প্রশিক্ষণ নিচ্ছে ভারতীয় পাইলটরা। মাঝ আকাশে যুদ্ধ বিমানের জ্বালানি শেষ হয়ে গেলে জ্বালানি ভরার প্রক্রিয়াও শেখানো হচ্ছে তাদেরকে।

প্রতিরক্ষা সূত্রে খবর, আগামী ৫ নভেম্বর আরও তিনটি ফাইটার জেট ভারতে পাঠাতে পারে দাসো। আর এরপর মোট তিন দফায় ফাইটার জেট আসবে ভারতে। জানুয়ারি, মার্চ ও এপ্রিলে যথাক্রমে মোট ৩টি, ৫টি ও ৭টি ফাইটার জেট ভারতে আনা হবে। আর এরই মধ্যে উত্তরবঙ্গের আলিপুরদুয়ারে সার্ভিসে পাঠানো হবে মোট তিনটি ফাইটার জেটকে।

৩৬টি রাফাল ফাইটার জেটের জন্য ফ্রান্সের দাসো অ্যাভিয়েশনের সঙ্গে ৫৯ হাজার কোটি টাকার চুক্তি হয়েছিল ২০১৬ সালের সেপ্টেম্বরেই। সেই চুক্তি অনুযায়ী, এবছর মে মাসেই প্রথম চারটি ফাইটার জেট ভারতে আসার কথা ছিল। করোনা মহামারীর কারণে সেই নির্দিষ্ট দিনক্ষণ পিছিয়ে যায়। এদিকে জুন মাসে লাদাখ সীমান্তে চিনের সঙ্গে ভারতের সম্পর্ক ঘিরে উত্তেজনা তৈরি হয়। চিন-ভারত প্রকৃত নিয়ন্ত্রণরেখায় উত্তাপের আবহেই গত ২৯ জুলাই ফ্রান্স থেকে সাত হাজার কিলোমিটার পথ পেরিয়ে পাঁচটি রাফাল ফাইটার জেট চলে আসে ভারতে। পরে আনুষ্ঠানিকভাবে ওই পাঁচ ফরাসি রাফালকে ভারতীয় বায়ুসেনার অন্তর্ভুক্ত করা হয়।

Related Articles

Back to top button
Close