fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

ভারতীয় নৌবাহিনীর ইতিহাসে এই প্রথম, যুদ্ধজাহাজে দায়িত্ব পেলেন দুই মহিলা অফিসার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ফের নারীর জয়জয়কার। এবার এই প্রথমবার ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজে পোস্টিং হল দুই মহিলা অফিসারের। ভারতীয় নৌবাহিনীর ইতিহাসে যুদ্ধজাহাজে কাজের সুযোগ পাওয়া প্রথম দুই মহিলা অফিসার হলেন সাব-লেফটেন্যান্ট কুমুদিনী ত্যাগী এবং সাব-লেফটেন্যান্ট রীতি সিং। নেভি ওয়ারশিপের ক্রু হিসেবে যোগদান করবেন এরা।

 

উল্লেখ্য, ভারতীয় নৌবাহিনীতে বিভিন্ন পদে মহিলারা কর্মরত থাকলেও এতদিন যুদ্ধজাহাজে তাঁদের খুব বেশি সময়ের জন্য পোস্টিং দেওয়া হত না। বিভিন্ন কারণে মহিলাদের যুদ্ধজাহাজে বেশি সময়ের জন্য পোস্টিং দেওয়া হত না। ক্রু কোয়ার্টারে গোপনীয়তার অভাব এবং বিশেষ ভাবে পুরুষদের জন্য টয়লেট তার মধ্যে বড় কারণ। তবে এই ব্যবস্থাই এবার পাল্টাতে চলেছে। নৌবাহিনীর মাল্টি-রোল হেলিকপ্টার অপারেট করার জন্য প্রশিক্ষণ দেওয়া হচ্ছে কুমুদিনী ত্যাগী এবং রীতি সিংকে। আশা করা হচ্ছে খুব শিগগিরই এই দুই তরুণী অফিসারকে নৌবাহিনীর এমএইচ-৬০ আর হেলিকপ্টার ওড়াতে দেখা যাবে।

 

গোটা বিশ্বের সবথেকে উন্নত হেলিকপ্টারগুলির মধ্যে প্রথম সারিতে রয়েছে এমএইচ-৬০ আর। আকাশ থেকে এরা জলে লুকিয়ে থাকা শত্রুর যুদ্ধজাহাজ এবং সাবমেরিন চিহ্নিত করে মিসাইল ও টর্পেডো ছুড়ে তা ধ্বংস করতে সক্ষম। ২০১৮-য় ২.৬ বিলিয়ন ডলারে এই হেলিকপ্টার ক্রয়ের চুক্তি স্বাক্ষর করেন তত্কালীন প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারামন। ২০১৬-য় ফ্লাইট লেফটেন্যান্ট ভাবনা কান্থ, ফ্লাইট লেফটেন্যান্ট অবণী চতুর্বেদী এবং ফ্লাইট লেফটেন্যান্ট মোহনা সিং ভারতীয় বায়ুসেনার প্রথম মহিলা ফাইটার পাইলটের স্বীকৃতি পান। বর্তমানে ভারতীয় বিমান বাহিনীতে ১৮৭৫ জন মহিলা আছেন, তার মধ্যে ১০ জন ফাইটার পাইলট। ১৮ জন মহিলা অফিসার নেভিগেটরের ভূমিকায় আছেন।

Related Articles

Back to top button
Close