fbpx
গুরুত্বপূর্ণদেশপশ্চিমবঙ্গহেডলাইন

সংরক্ষিত আসন নিয়ে সোমবার থেকে যাত্রা শুরু ২০ জোড়া ক্লোন ট্রেনের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা আবহে পরিস্থিতি আসতে আসতে স্বাভাবিক হচ্ছে। বাড়ছে সুস্থতার হার। এই অবস্থায় সোমবার থেকে শুরু হচ্ছে ক্লোন ট্রেন ( যখন কোনও রুটে যাত্রীর চাহিদা বেশি হয়, তখন ওয়েটিং লিস্টের পরে বাকি যাত্রীদের জন্য যে বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়, তাই হল ক্লোন ট্রেন)। পূর্ণ লকডাউনের সময়ে যাতে পরিযায়ী শ্রমিকরা তাদের বাড়ি ফিরতে পারে তার জন্য গত মে মাস থেকেই একাধিক রুটে স্পেশাল ট্রেন চালাচ্ছে রেল। সেইসঙ্গে চলেছে শ্রমিক স্পেশাল ট্রেনও। তবে ট্রেন পরিষেবা এখনও স্বাভাবিক হয়নি। এবার ধীরে ধীরে তাই পরিষেবা বাড়ানোর দিকে এগোচ্ছে ভারতীয় রেল।

২১ সেপ্টেম্বর থেকে ২০ জোড়া ক্লোন ট্রেন চালাবে ভারতীয় রেল। বাড়ছে টিকিটের চাহিদা। এখন কাউন্টার নয়, আইআরসিটিসি’র অ্যাপ মারফত টিকিট কাটা হচ্ছে ফলে ট্রেন পিছু যাত্রীদের সংখ্যা বা চাহিদা বোঝা যাচ্ছে। সমস্যা মেটাতে বাছাই করা রুটে তাই ২০ জোড়া ক্লোন ট্রেন চালানো শুরু হচ্ছে। বেশির ভাগ ক্লোন ট্রেনই বিহার থেকে ছাড়বে। বিহার থেকে ছাড়ছে ১০ জোড়া ট্রেন।

রেলের প্রকাশিত তালিকা অনুযায়ী, বিহার ও দিল্লির মধ্যে চলাচল করবে ১০টি জোড়া ট্রেন। বিহারের সাহারসা, রাজেন্দ্রনগর, রাজগীর, দ্বারভাঙা ও মুজফ্ফরপুর থেকে ছাড়বে এই ট্রেনগুলি।

আরও পড়ুন: রাজ্য-কেন্দ্রের ‘সমন্বয়ক’ নিযুক্ত হলেন প্রবীণ সাংবাদিক জয়ন্ত ঘোষাল

দক্ষিণ-পশ্চিম রেলের ৬টি ট্রেন গোয়া-দিল্লি, কর্নাটক-বিহার ও কর্নাটক-দিল্লি যাতায়াত করবে। পশ্চিম রেলে ১০টি ট্রেন চলবে। বিহারের দ্বারভাঙা থেকে গুজরাত, দিল্লি-গুজরাত, ছাপরা থেকে সুরাত, মুম্বই-পঞ্জাব, আহমেদাবাদ-পটনা। আইআরসিটিসি জানা গিয়েছে, আগামী ১ সপ্তাহের ক্লোন ট্রেনের টিকিট প্রায় বুকিং হয়ে গিয়েছে। সম্পূর্ণভাবে সংরক্ষিত আসন নিয়েই চলবে ট্রেনগুলি।

ট্রেনের টিকিটের দামের ক্ষেত্রে ২০ জোড়া ট্রেনের মধ্যে ১৯ জোড়ায় টিকিটের দাম নেওয়া হবে হমসফর এক্সপ্রেসের দামে। লখনউ ও দিল্লি রুটে ক্লোন ট্রেনের ভাড়া জনশতাব্দীর এক্সপ্রেসের দামে থাকছে। এই ২০ জোড়া ট্রেনের মধ্যে বাংলার জন্যে রয়েছে মাত্র ১ জোড়া ট্রেন। নিউ জলপাইগুড়ি ও অমৃতসরের মধ্যে চলবে এই ট্রেন।

Related Articles

Back to top button
Close