fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

আন্তর্জাতিক ম্যানগ্রোভ দিবসে গোসাবায় ২২ লক্ষ বৃক্ষ রোপণ

বাবলু প্রামানিক, দক্ষিণ ২৪ পরগনা: রবিবার সকাল থেকে দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবনের বিভিন্ন ব্লক গুলিতে যথাযথ ভাবে পালিত হচ্ছে আন্তর্জাতিক ম্যানগ্রোভ দিবস। ইতিমধ্যে সুন্দরবনের গোসাবা ব্লকের ৬০০ হেক্টর এলাকা চিহ্নিত করণ করে ২২ লক্ষ বিভিন্ন প্রজাতির ম্যানগ্রোভের চারা রোপণ করা হয়েছে। এই ব্লকে ২ কোটি ম্যানগ্রোভের চারা রোপণ করা হবে। এদিন আন্তর্জাতিক ম্যানগ্রোভ দিবসে গোসাবা কচুখালি গ্রাম পঞ্চায়েতের রামনগর মৌজায় ৫ হেক্টর জায়গায় ১ লক্ষ বিভিন্ন প্রজাতির ম্যানগ্রোভের চারা রোপণ করে গোসাবা বিডিও সৌরভ মিত্র, পঞ্চায়েত সমিতির সভাপতি অচিন পাইক, জেলা পরিষদের সদস্য অনিমেষ মন্ডল, পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ,পঞ্চায়েত প্রধান, পঞ্চায়েত সদস্য, বনকর্মী এবং ১০০ দিনের কাজে জব কার্ডের বেনিফিসিয়ারি।

পাশাপাশি সুন্দরবনের ক্যানিং-১ ও ২, বাসন্তী সহ বিভিন্ন ব্লক গুলিতে ম্যানগ্রোভের চারা রোপণ করে যথাযথ ভাবে পালন করা হয় আন্তর্জাতিক ম্যানগ্রোভ দিবস। ১৯৯৮ সালে ২৬ জুলাই আয়োজিত ইকুয়েডরে ম্যানগ্রোভ কেটে চিংড়ি মাছ চাষ করার প্রতিবাদ সমাবেশে একজন অংশগ্রহণ কারীর মৃত্যু হয়। সেই থেকে তার স্মরণে এ দিনটিকে আন্তর্জাতিক ম্যানগ্রোভ দিবস পালিত হয়ে আসছে। গত ২০ মে ঘূর্ণিঝড় আমফানের তান্ডবে সুন্দরবনের বিভিন্ন প্রজাতির বহু ম্যানগ্রোভ গাছ নষ্ট হয়ে যায়। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন সুন্দরবনে ৫ কোটি ম্যানগ্রোভ গাছ বসাবে রাজ্য সরকার। আর এই ঘোষণার পর থেকে শুরু হয়ে সুন্দরবনের বিভিন্ন অঞ্চলে ম্যানগ্রোভ বসানোর কাজ।

গোসাবা বিডিও সৌরভ মিত্র বলেন, সুন্দরবন জুড়ে যথাযথ ভাবে পালিত হচ্ছে আন্তর্জাতিক ম্যানগ্রোভ দিবস। বৃক্ষ রোপণের মাধ্যমে স্বাস্থ্য বিধির নিয়ম কানুন মেনে। ইতিমধ্যে গোসাবা ব্লকে ২২ লক্ষ ম্যানগ্রোভ বসানো হয়েছে। মোট ২ কোটি ম্যানগ্রোভ বসানো হবে এই ব্লকে।আন্তর্জাতিক ম্যানগ্রোভ দিবস রামনগর মৌজায় মৌজায় ১ লক্ষ ম্যানগ্রোভ বসানো হয়। এদিকে সুন্দরবনের ৩৪ টি প্রজাতির গাছ আছে। এর মধ্যে কেওড়া গাছ সর্বাধিক কার্বন ডাই অক্সাইড শিকড়, কান্ড, ডালপালা ও পাতায় আটকে রাখতে পারে। এক হেক্টর কেওড়া বন বছরে ১৭০ টন কার্বন ডাই অক্সাইড আটকে রাখতে পারে। সেখানে বাইনের বন ১১৭ টন, গেঁওয়া বন ২০ টন কার্বন ডাই অক্সাইড আটকে রাখতে পারে। ফলে কেওড়া ও বাইন গাছ বনের বসানোর উপর জোড় দেওয়া হয়েছে।

Related Articles

Back to top button
Close