fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

অব্যাহত দুর্নীতি, ভাতারে দোকান থেকে আটক ২৩ বস্তা রেশন সামগ্রী

দিব্যেন্দু রায়,ভাতার করোনার লকডাউনের জেরে বিনামূল্যে রেশন বিলি শুরু হতেই পশ্চিমবঙ্গে জেলায় জেলায় শাসকদল তৃণমূলের বিরুদ্ধে ‘চাল চুরি’-র অভিযোগ ওঠে।  রেশন থেকে রাজ্য সরকারের বরাদ্দকৃত চাল ও আটা ডিলাররা ঠিকমতো দিচ্ছে না বলে দাবি করে বিরোধী শিবির। রাজ্যের পক্ষ থেকে কড়া পদক্ষেপ নেওয়া হলেও, দূর্নীতি কমার নয়, প্রায় প্রতি দিনই রেশন দুর্নীতি খবর উঠে আসছে। মঙ্গলবার ভাতার বাজারের একটি দোকান থেকে ২৩ বস্তা রেশন সামগ্রী উদ্ধার করে আটক করল পুলিশ । পাশাপাশি জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ একজনকে আটক করেছে । ভাতার বাজারে বর্ধমান-কাটোয়া রাজ্য সড়ক পথের ধারে একটি মার্কেটে রয়েছে ওই দোকানটি। গোপন সুত্র থেকে খবর পেয়ে এদিন সকালে ওই দোকানে হানা দেয় ভাতার থানার পুলিশের একটি দল । তারপর দোকান ও দোকানমালিকের গোডাউনে তল্লাশি চালালে মোট ২৩ বস্তা রেশন সামগ্রী উদ্ধার হয় বলে পুলিশ সুত্রে খবর ।

উদ্ধার হওয়া রেশন সামগ্রীর মধ্যে রয়েছে চাল, গম ও আটা । ওই দোকানের বিরুদ্ধে বেআইনিভাবে রেশন সামগ্রী কেনার অভিযোগ উঠেছে । যদিও দোকান মালিকের দাবি স্থানীয় বাসিন্দারাই ওই সমস্ত রেশন সামগ্রী তাকে বিক্রি করে গেছে । ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ ।

আরও পড়ুন: তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বের জেরে ফের উত্তপ্ত সামশেরগঞ্জ, যখম ৪

উল্লেখ্য, রেশন বণ্টনে দুর্নীতির অভিযোগ উঠেছে শাসক দলের নেতাদের বিরুদ্ধে। জেলায় জেলায় এই নিয়ে বিক্ষোভও হয়েছে। রেশন বণ্টনে দুর্নীতি রুখতে মুখ্যমন্ত্রী কড়া নির্দেশ দিলেও কোথাও না কোথাও দুর্নীতি জারি রয়েছে। ইতিমধ্যে ত্রাণ এবং রেশন বণ্টনে দুর্নীতি নিয়ে কড়া পদক্ষেপ করা হয়েছে শাসক দলের পক্ষ থেকে। রাজ্যে রেশন বণ্টনে যাতে কোনও দুর্নীতি না হয় সেকারণে বায়োমেট্রিক বা এসএমএসে ওটিপির মাধ্যমে রেশন বণ্টনের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। গ্রহকদের আধার কার্ডের সঙ্গে ডিজিটাল রেশন কার্ডের নম্বর সংযুক্ত করানো হয়েছে। তার সঙ্গে যুক্ত থাকছে গ্রাহকের ফোন নম্বরও। গ্রাহকের মোবাইলে ওটিপি দেওয়ার পরেই রেশন দেওয়া হবে। এছাড়া বায়ো মেট্রিক পদ্ধতি তো থাকবেই। একুশের ভোটের আগে বিরোধীদের মুখ  বন্ধ করতেই মমতা বন্দ্যোপাধ্যায়ের রেশন বণ্টনে এই কড়া সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

Related Articles

Back to top button
Close