fbpx
অফবিটকলকাতাগুরুত্বপূর্ণদেশহেডলাইন

২৫ বছর আগে আজকের দিনেই ভারতে প্রথম ‘হ্যালো’ বলেছিলেন জ্যোতি বসু

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বর্তমান সময়ে ফোন ছাড়া থারা কথা মানুষ ভাবতেই পারে না। সাধারণ মানুষের প্রাত্যাহিক জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। তবে কীভাবে এবং কবে ভারতে প্রথম এই ফোন ব্যপারটা এল তার ইতিহাস সম্বন্ধে হয়তো অনেকেরই অজানা। আজ জুলাই মাসের ৩০ তারিখ। আর আজকের দিনেই ঠিক  ২৫ বছর আগে ভারতে মোবাইল বিপ্লবের ভিত্তি স্থাপন করা হয়েছিল।

২৫ বছর আগের এই দিনেই পশ্চিমবঙ্গের তত্‍কালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু , তত্‍কালীন কেন্দ্রীয় টেলিযোগাযোগ মন্ত্রী সুখ রাম এর সঙ্গে প্রথম মোবাইল কলে কথা বলেছিলেন। এক নজরে দেখে নিন ভারতে প্রথমবারের মতো মোবাইল কল সম্পর্কিত বিষয়গুলি। ভারতে মোবাইল পরিষেবা ২৫ বছর আগে ৩১ জুলাই ১৯৯৫-এ শুরু হয়েছিল।

আরও পড়ুন: ড্রাগনের গগনে ‘মার্কিন ঈগলের’ ঝাঁক, সাংহাইয়ের আকাশে চক্কর খেল মার্কিন B52 Bombers
সেদিন ভারতে প্রথম থেকে মোবাইল কল করা হয়েছিল। এরপর থেকেই দেশে বিপ্লবের রূপ নিয়েছিল মোবাইল পরিষেবা। সেই সময়ে, আউটগোইং কলগুলির পাশাপাশি ইনকামিং কলের জন্যও টাকা লাগত। কলকাতা থেকে দিল্লিতে প্রথম করা হয়েছিল দেশের প্রথম মোবাইল কলিং। জ্যোতি বসু নয়াদিল্লির সঞ্চার ভবনে কলকাতার রাইটার্স বিল্ডিং থেকে এই ফোন কল করা হয়েছিল। ভারতের প্রথম মোবাইল অপারেটর সংস্থা ছিল মোদি টেলস্ট্র্রা এবং এর পরিষেবাটি মোবাইল নেট নামে পরিচিত।

এই নেটওয়ার্ক থেকেই প্রথম মোবাইল কল করা হয়েছিল। মোদি টেলস্ট্র্রা ছিলেন মোদি গ্রুপ অফ ইন্ডিয়া এবং অস্ট্রেলিয়ার টেলস্ট্রার একটি যৌথ উদ্যোগ। এই সংস্থাটি ৮ টি সংস্থার মধ্যে একটি ছিল যা দেশে সেলুলার পরিষেবা সরবরাহের জন্য লাইসেন্সপ্রাপ্ত ছিল। ১৯৯৫ সালের পর থেকে ভারতে টেলিযোগাযোগ দীর্ঘ পথ পাড়ি দিয়েছে। এটা বিশ্বাস করা হয় যে মোবাইল পরিষেবা চালু হওয়ার ৫ বছরের মধ্যে দেশে মোবাইল গ্রাহকদের সংখ্যা ৫০ লক্ষে পৌঁছেছিল।

 

Related Articles

Back to top button
Close