fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

২৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট ফেটেই বিপত্তি, ঝলসে গেল শরীর, উড়ল গাড়ি, বেইরুটে শুধুই বীভত্‍সতার ছবি

বেইরুটে এই বিপর্যয়ে পাশে দাঁড়িয়েছে ভারত ও আমেরিকা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল লেবাননের রাজধানী বেইরুট। ধোঁয়ায় ঢাকল আকাশ। বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে কয়েক কিমি অঞ্চলের মধ্যে বাড়িঘর ধুলিসাৎ হয়ে গিয়েছে। বিস্ফোরণের খবর আসার পর থেকেই একের পর এক ভিডিও ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। বিভিন্ন সংবাদমাধ্যম থেকে সাধারণ মানুষ, সকলের তোলা ভিডিও নিয়ে সারা পৃথিবী জুড়ে শোরগোল পড়ে যায়। সরকারি সূত্রে জানা গিয়েছে, প্রায় ২,৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট ফেটে এই বিস্ফোরণ হয়। সার ও বোমা তৈরির জন্য ব্যবহৃত এই বিপুল পরিমাণ বিস্ফোরক গত ৬ বছর ধরে বন্দরের গোদামে মজুত করা ছিল। তাও আবার কোনও সুরক্ষাবিধি না মেনেই। যা নিয়ে প্রশাসনিক গাফিলতি প্রকট হয়েছে। তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন লেবাননের রাষ্ট্রপতি মিখেল আউন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন বিস্ফোরণের তীব্রতায় কেঁপে ওঠে শুধু সংলগ্ন এলাকাই নয়। তার চেয়েও বেশিদূর অবধি ছড়িয়েছিল তীব্রতা। ভয়ঙ্কর বিস্ফোরণে একএকটি গাড়ি তিন তলা অবধি উড়ে গিয়েছিল। লেবাননের বেইরুটে পরপর দুটি বিস্ফোরণ ঘটে মঙ্গলবার। সমুদ্রের পাড়ে দাঁড়িয়ে থাকা একটি জাহাজ হঠাত্‍ই বীভত্‍স শব্দে ফেটে যায়। এর তীব্রতা ১০ কিলোমিটার অবধি ছড়িয়ে যায়। স্থানীয় সময় বিকেলের দিকে বন্দর এলাকায় এই ভয়াবহ বিস্ফোরণের জেরে মৃত বেড়ে ৭৮। পাশাপাশি আহত প্রায় ৪০০০ মানুষ । বন্দর এলাকায় এই বিস্ফোরণের পর উত্তর ও দক্ষিণ লেবানন সব জায়গা থেকেই উদ্ধারকাজের জন্য কর্মীদের পাঠানো হয়েছে । প্রচুর সংখ্যায় অ্যাম্বুল্যান্স পাঠানো হয়েছে দুর্ঘটনাস্থলে । ধ্বংস্তূপের নীচে এখনও অনেক সংখ্যক মৃতদেহ আটকে থাকার আশঙ্কা করছেন সিভিল ডিফেন্সের ওই আধিকারিকরা।

উল্লেখ্য, বেইরুটে এই বিপর্যয়ে পাশে দাঁড়িয়েছে ভারত ও আমেরিকা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে জানিয়েছেন, ‘আমি স্তম্ভিত ও অত্যন্ত দুঃখিত এই ঘটনার কথা জানতে পেরে। নিহত ও আহতের পরিজনদের ভারতের তরফ থেকে সমবেদনা জানাচ্ছি।’ অন্যদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই বিস্ফোরণকে ভয়ানক হামলা বলে অভিহিত করেছেন। যেহেতু তাঁর আধিকারিকদের মারফত তিনি জানতে পেরেছেন, বিস্ফোরক ফেটেই এই ঘটনা হয়েছে। জানা গিয়েছে, লেবানন থেকে অন্তত ২৪০ কিমি দূরে ভূমধ্যসাগরে অবস্থিত সাইপ্রাসের নিকোসিয়া দ্বীপে কম্পন অনুভূত হয় বিস্ফোরণের।

আরও পড়ুন: ভারতে করোনা আক্রান্ত ছাড়ালো ১৯ লক্ষ, বাড়ছে উদ্বেগ

লেবাননের অভ্যন্তরীণ নিরাপত্তা সচিব আব্বাস ইব্রাহিম জানিয়েছেন, স্থানীয় সময় বিকেলের দিকে বন্দর এলাকায় বিস্ফোরণ ঘটে। এর তীব্রতায় মনে হচ্ছিল যেন ভূমিকম্প হয়েছে। শহরের কেন্দ্রে ব্যাপক আতঙ্ক ছড়ায়। শহরের কেন্দ্রে ব্যাপক আতঙ্ক ছড়ায়। লেবাননের রাস্ট্রপতি মিখেল আউন এই ঘটনার জেরে তড়িঘড়ি নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডাকেন। আগামী দু’সপ্তাহ দেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। লেবাননের প্রধানমন্ত্রী হুঁশিয়ারি দিয়েছেন, যারা ঘটনার জন্য দায়ী তাদের মূল্য চোকাতে হবে। জাতীয় নিরাপত্তার কারণে লেবাননের বেইরুট আন্তর্জাতিক বিমানবন্দর অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।

 

Related Articles

Back to top button
Close