fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

সরকারী সাব মার্সালের জল খেয়ে অসুস্থ তিনজন গ্রামবাসী

মিল্টন পাল, মালদা: গ্রামে একমাত্র সরকারী সাব মার্সালের জল খেয়ে অসুস্থ হয়ে পড়ল তিনজন গ্রামবাসী। আহতরা স্থানীয় স্বাস্থকেন্দ্রে চিকিৎসাধীন। ঘটনাটি ঘটেছে শুক্রবার মালদার হরিশ্চন্দ্রপুর ১নম্বর ব্লকের রশিদাবাব গ্রামপঞ্চায়েতের মোল্লাবাড়ি গ্রামে। গ্রামের বাসিন্দাদের অভিযোগ কেউ বা কারা মার্শালে বিষ মিশিয়ে দিয়েছে। যার ফলে এই ঘটনা। ঘটনার খবর পেয়ে গ্রামে পৌঁছায় পুলিশ। ইতিমধ্যে সিল করা হয়েছে ওই সাব মার্শালটি। ঘটনা ক্ষতিয়ে দেখার আশ্বাস পঞ্চায়েত সদস্যদের।

জানা গিয়েছে, মোল্লাবাড়ি গ্রামে প্রায় ৭০০ থেকে ৮০০ পরিবারের বসবাস। এই সমস্ত পরিবারকে ওই গ্রামে থাকা একটি মাত্র সরকারি সাব মার্শাল পাম্প এর পানীয় জলের উপর ভরসা করে থাকতে হয়। শুক্রবার কয়েক জন গ্রামবাসী সাব মার্শালের ওই পাম্প থেকে পানীয় জল সংগ্রহ করতে গেলে কিছু গন্ধ পান। তাদের সন্দেহ হয় ওই জলের বিষ প্রয়োগ করা হয়েছে। এর মধ্যে এলাকার তিন জন গ্রামবাসী ওই জল খাওয়ার পরই অসুস্থ বোধ করেন। পরিবারের সদস্যরা তাদেরকে প্রাথমিক চিকিৎসা কেন্দ্রে ভর্তি করেন। তারপর থেকেই মোল্লাবাড়ি গ্রামজুড়ে পানীয় জলের বিষ রয়েছে এই আতঙ্ক ছড়ায়। সাবমার্শাল থেকে পানীয় জল সংগ্রহ বন্ধ হয়ে যায়। খবর দেওয়া হয় পুলিশ প্রশাসনকে।

স্থানীয় বাসিন্দা শেখ জয়নাল জানান, এখন উপায় না থাকায় আমাদেরকে পুকুর থেকে জল নিতে হচ্ছে। আরেক বাসিন্দা আনজু বিবি জানান, এখান থেকে জল নিয়ে আমাদের পারিবারিক কাজকর্ম সম্পূর্ণ হয়। এই জল খেয়ে আমাদের মত অনেক পরিবার এখানে বেঁচে আছে।এই সমস্যা দেখা দেওয়ায় জল নেওয়া বন্ধ হয়ে গিয়েছে। এখন বাধ্য হয়ে আমরা পুকুরের জল খাচ্ছি। পুকুরের জল দিয়ে রান্নাবান্না করছি। আমরা চাই অবিলম্বে প্রশাসন সমস্যা সমাধান করুক।
স্থানীয় বাসিন্দা অঞ্জারুল হক জানান সকাল বেলা এই সাবমার্শাল পাম্প থেকে একটি চায়ের দোকানে জল খেয়ে তিনজন অসুস্থ হয়ে পড়ে। তাদেরকে প্রাথমিক চিকিৎসা করা হয়। আমরা পঞ্চায়েতে এই বিষয়ে জানিয়েছি।

গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান শাম্মী আক্তার জানান, আমরা ঘটনাটা খতিয়ে দেখছি। পঞ্চায়েতের তরফ থেকে সমস্ত বিষয়ে তদন্ত করে দেখা হবে। স্থানীয় মানুষদের জলের জন্য বিকল্প ব্যবস্থা করছি। এ ব্যাপারে ব্লকেও আমরা জানাব।

হরিশ্চন্দ্রপুর ১ নং ব্লকের বিডিও অনির্বাণ বসু জানান, বিষয়টি জানা নেই খোঁজ নিয়ে দেখা হবে। পঞ্চায়েতকে এ ব্যাপারে পদক্ষেপ নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। জলের নমুনা পরীক্ষা করা হবে।

Related Articles

Back to top button
Close