fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

ফের তালিবান ঘাঁটিতে এয়ার স্ট্রাইক করল আফগানিস্তান, নিহত বহু

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ফের একবার এয়ারস্ট্রাইক করল আফগান সেনারা। জানা গিয়েছে, আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় কুন্দুজ প্রদেশে আফগান বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ৩০ জন তালিবান সদস্য নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ১২ জন। আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে যে এই হামলা শনিবার করা হয়েছে ।

 

এ দিন বিকেলে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে আনা যুদ্ধবিমানগুলো দিয়ে আক্রমণটি চালানো হয় বলে জানিয়েছে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়। এদিকে কুন্দুজ প্রাদেশিক সরকারের পক্ষ থেকে জানা গিয়েছে, ওই দিন বিমান হামলায় কমপক্ষে ১২ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এছাড়া কমপক্ষে আরও ১২ জন আহত হয়েছেন। আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা দাবি করেছে, বিমান হামলায় অন্তত ৪০ তালিবান সদস্য নিহত হয়েছেন। তবে এসময় কোনও সাধারণ নাগরিকের প্রাণহানি হয়েছে কি না তা নিশ্চিত করে বলতে পারেনি কর্তৃপক্ষ। সূত্রের খবর, দুই পক্ষের মধ্যে যখন শান্তি আলোচনা চলছিল ঠিক তখনই হামলা চলে। ঘটনায় তদন্ত শুরু হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: খবরের শিরোনামে ফের আমেরিকার রচেস্টার শহর! বন্দুকবাজের হামলায় নিহত ২, আহত ১৪

ফাতিমা আজিজ নামে এক সংসদ সদস্য বলেন, প্রথম হামলাটি তালিবান ঘাঁটিতে হয়। এর পর দ্বিতীয় হামলা চলে। তিনি জানান, হামলায় কুন্দুজের খানাবাদ জেলার ১১ জন সাধারণ নাগরিক নিহত এবং পাঁচজন নিখোঁজ রয়েছেন। তবে ঘটনার এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, এই বিমান হামলায় শিশু-সহ অন্তত ১২ জন নিরীহ মানুষ নিহত এবং আরও ১৮ জন আহত হয়েছেন। হামলায় একাধিক তালেবান যোদ্ধা প্রাণ হারিয়েছেন বলেও দাবি করেছেন তিনি। অন্যদিকে হামলার পর সাধারণ মানুষের সুরক্ষার্থে যুদ্ধবিরতির ডাক দিয়েছেন প্রেসিডন্ট আশরাফ ঘানি।

 

Related Articles

Back to top button
Close