fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

বৃন্দাবনে আটকে ৪০ জন তীর্থযাত্রী

ভাস্করব্রত পতি, তমলুক : সারাবছর সাধন ভজন, নানাবিধ সামাজিক ও সেবামূলক কাজে মুখরিত কোলাঘাটের রাধামাধব জিউ আশ্রমে লকডাউনের আবহে দুঃশ্চিন্তার ছায়া গ্রাস করেছে। প্রতিবারের মত এবারেও দোল উৎসব উপলক্ষে পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাটের রাধামাধব জিউ আশ্রম হতে ৪০ জন তীর্থযাত্রী বৃন্দাবনে গিয়েছিলেন একটি আশ্রমের আমন্ত্রণে। ফেরার কথাছিল গত ২৩ শে মার্চ। লকডাউনের কবলে পড়ে সেই থেকে এই দলটি বৃন্দাবনেই আটকে পড়ে রয়েছেন। ঘরের বাইরে গৃহবন্দী হয়ে আছেন তাঁরা।

 

দলটির সবারই বয়স প্রায় ষাটোর্ধ্ব। তীর্থযাত্রী ভীম চন্দ্র দাস জানান, আশ্রমের প্রাচীরবেষ্টিত ঘেরাটোপের মধ্যে শারীরিকভাবে সুস্থ থাকলেও দলের প্রায় সবাই মনের দিক থেকে ভেঙে পড়েছেন। কয়েকজন বাড়ির চিন্তায় খাওয়া-ঘুম ত‍্যাগ করে মানসিক অবসাদে বিধ্বস্ত অবস্থায় দিন কাটাচ্ছেন। মোবাইলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পশ্চিমবঙ্গ এবং উত্তরপ্রদেশ রাজ‍্য সরকারের কাছে কাতর আবেদন জানিয়েছেন, যাতে করে তাঁদের বাড়ি ফেরার ব‍্যবস্থা করা হয়। ফেরার পর করোনা ভাইরাস জনিত যেকোনো শারীরিক পরীক্ষা বা যা কিছু নিয়মবিধি সবটাই তাঁরা পালন করবেন বলে জানিয়েছেন। কিন্তু এখনও কোনও সুরাহা হয়নি।

এদিকে কোলাঘাটে আশ্রমে এবং আটকে পড়া বাড়ির লোকেদেরও দিন দিন উৎকণ্ঠা বাড়ছে। কোলাঘাট রাধামাধব আশ্রমের পক্ষে কল‍্যাণ সামন্ত জানিয়েছেন, “আমাদের আটকে পড়া মানুষগুলো যেমন ষাটোর্ধ্ব, আবার এতদিন বাড়ির বাইরে পরিযায়ী শ্রমিকদের মত আটকে থাকাটাও ওনাদের ক্ষেত্রে খুবই কষ্টের। বাড়ির লোকজন আশ্রমে এসে রোজই কান্নাকাটি করছেন। কোলাঘাট থেকে প্রশাসন ও জনপ্রতিনিধিদের বারবার জানিয়েও কোনো সমাধান হচ্ছেনা। রাজ‍্য সরকারের কাছেও অনুরোধ করা হয়েছে যাতে ওনাদের ফিরিয়ে আনা যায়”।

Related Articles

Back to top button
Close