fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

নাশকতার আশঙ্কায় কাশ্মীরে এখনই চালু হচ্ছে না ৪জি ইন্টারনেট পরিষেবা, সিদ্ধান্ত কেন্দ্রের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: এখনই নয় ৪জি ইন্টারনেট পরিষেবা। কাশ্মীরের বর্তমান পরিস্থিতির কথা বিচার করে এমনই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার।কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের এক বছর পূর্ণ হয়ে গিয়েছে। কিন্তু এখনও সর্বত্র সচল হয়নি ৪জি ইন্টারনেট ব্যবস্থা। বুধবার স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ এক বিশেষ বিবৃতি দিয়ে জানানো হয় আপাতত উধমপুর ও গান্দেরবাল জেলা ছাড়া বাকি ১৮ জেলাতে ৪জি ইন্টারনেট চালুর কোনও পরিকল্পনা নেই। নাশকতার ঘটনা এড়াতেই আপাতত এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

গত বছর ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের উপর ৩৭০ ধারা তুলে নেওয়ার দিন কয়েক আগে থেকেই বন্ধ করে দেওয়া হয়েছিল সবরকম ইন্টারনেট পরিষেবা। পরে চলতি বছরের ২৫ জানুয়ারি জম্মু-কাশ্মীরে ফের চালু হয় ইন্টারনেট পরিষেবা। তবে শুধুমাত্র ২জি পরিষেবা শুরু হয় তখন।

আরও পড়ুন:বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ঘটনায় হলফনামা তলব হাইকোর্টের

তারপর গত মাসে এই দুই জেলায় হাইস্পিড ৪জি পরিষেবা চালু হলেও বাকি জেলাতে ২জি পরিষেবাই চালু রয়েছ।
প্রসঙ্গত, ৩৭০ ধারা বিলোপের আগে থেকেই ইন্টারনেট ব্যবস্থা বন্ধ দেওয়া হয় উপত্যকায়। নাশকতা বন্ধের আশঙ্কায় কেন্দ্রের পক্ষ থেকে এই নির্দেশ জারি করা হয়েছিল কেন্দ্রের পক্ষ থেকে। এরপর পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেও ইন্টারনেট ব্যবস্থা অচল থাকে।
গত মাসে উধমপুর ও গান্দেরবাল এই দুই জেলায় এই দ্রুতগামী ইন্টারনেট পরিষেবা চালু করা হয়। ফলে আপাতত এই মাস এই দুই জেলায় ৪জি পরিষেবা পাওয়া যাবে। কিন্তু বাকি জেলায় ইন্টারনেট ব্যবস্থা চালু হচ্ছে না। স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, এই মুহূর্তে এই কেন্দ্রশাসিত অঞ্চলের ১৮টি জেলায় ২জি ইন্টারনেট পরিষেবা চলবে। ৪জি পরিষেবা চালু হবে না। বাকি এই দুই জেলায় ৪জি পরিষেবা জারি থাকবে। বর্তমানে ১৮টি জেলার পরিস্থিতি খতিয়ে দেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই মন্ত্রক জানিয়েছে।

Related Articles

Back to top button
Close