fbpx
আন্তর্জাতিকহেডলাইন

তুষারঝড়ের কবলে পড়ে প্রাণ হারালেন ৫ পর্বতারোহী

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ তুষারঝড়ের কবলে পড়ে প্রাণ খোয়ালেন পাঁচ পর্বতারোহী। ইউরোপের সর্বোচ্চ পর্বত এলব্রাসে তুষারঝড়ে মৃত্যু হয়েছে তাদের। স্থানীয় সময় গত বৃহস্পতিবার ১৯ জন একটি দল পাঁচ হাজার মিটার উচ্চতায় অবস্থান করছিলেন। সেই সময় হঠাৎ-ই শুরু হয় তুষারঝড়। তার কবলে পড়েন পর্বতারোহীরা। শুক্রবার রাশিয়ার জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় এই তথ্য জানানো হয়। বাকিদের নিরাপদে সরানো হয়েছে। প্রাকৃতিক দুর্যোগের কারণে উদ্ধারে বেগ পেতে হয়। ঝোড়ো হাওয়া ও তাপমাত্রা হিমাঙ্কের নীচে, উদ্ধারকার্যে বাধা হয়ে দাঁড়ায়। সেইসঙ্গে ছিল তুষারঝড়ের কারণে আশপাশে কাউকে  দেখাও যাচ্ছিল না।ওই পর্বতারোহণ আয়োজনের দায়িত্বে থাকা প্রতিষ্ঠানটি বলছে, দলটির সঙ্গে চারজন পেশাদার গাইড ছিলেন। আরোহণের সময় এক মহিলা অসুস্থবোধ করায় এক গাইড তাঁকে নিয়ে ফেরার পথ ধরেন। ওই গাইডের সঙ্গে থাকা অবস্থাতেই তাঁর মৃত্যু হয়।

ওই মহিলাকে বাদেই দলের বাকি সদস্যরা সামনের দিকে এগিয়ে যান। তবে তাঁদের পথে হঠাৎ বাধা হয়ে দাঁড়ায় তুষারঝড়। এ সময় দলের একজনের পা ভেঙে যায়। এতে দলটির গতি কমে আসে। ঝড়ে দলের সদস্যদের মধ্যে দুজন ঠান্ডায় জমে মারা যান। ঝড়ের মুখে পড়ে ফিরে আসার পথে আরও দুজন অজ্ঞান হয়ে পড়েন। পরে তাঁদেরও মৃত্যু হয়। বেঁচে যাওয়া আরোহী ও গাইডদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

উল্লেখ্য, ৫ হাজার ৬৪২ মিটার (১৮ হাজার ৫১০ ফুট) উচ্চতার মাউন্ট এলব্রাস রাশিয়ার উত্তর ককেশাসে অবস্থিত। অভিযানের নেশায় পর্বতারোহীরা ছুটে যান। এই দুর্গমস্থানে এর আগেও প্রাণ গেছে অনেক পর্বতঅভিযাত্রীর।

 

Related Articles

Back to top button
Close