fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

ভারত-চিন উত্তেজনার আবহে ফ্রান্স থেকে দেশের পথে ৫টি রাফাল

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ‌চিনের মুখোমুখি দাঁড়াতে সমরাস্ত্রে জোড় প্রস্তুতি। সোমবার ফ্রান্স থেকে ভারতের উদ্দেশ্যে রওনা দিয়ে দিল প্রথম ব্যাচের ৫টি রাফাল যুদ্ধবিমান। আবহাওয়ার ঠিক থাকলে ২৯ জুলাই, বুধবার ভারতে এসে পৌঁছবে। ওই দিনই হরিয়ানার আম্বালা-র বায়ুসেনার ঘাঁটিতে প্রথমবারের জন্য রাফাল-কে ভারতীয় বিমান বাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে। ২০১৬ সালে ফ্রান্সের কাছ থেকে ৫৯,০০০-কোটি টাকার আন্তঃসরকারি চুক্তিতে ভারত ৩৬ টি রাফাল বিমান কিনেছিল। তারই প্রথম পাঁচটি এদিন ভারতের উদ্দেশ্যে রওনা দিয়ে দিল।

২০১৬ সালে আন্তঃসরকারি চুক্তিতে ভারত ফ্রান্সের থেকে ৫৯ হাজার কোটি টাকা দিয়ে ৩৬ টি বিমানে কিনেছিল। তারই প্রথম পাঁচটি সোমবার ফ্রান্সের মাটি থেকে উড়ে গেল। ওড়ার আগে পাইলট ও ভারতীয় দূতাবাসের মধ্যে কথাবার্তা হয়ে গিয়েছে। ২৯ জুলাই বুধবার ভারতে পৌঁছবে রাফাল জেটগুলি। ভারতীয় পাইলটরাই যুদ্ধ বিমানগুলিকে উড়িয়ে আনবেন। ফাইটার জেটগুলি সরকারিভাবে অন্তর্ভুক্ত হবে এবং হরিয়ানার আম্বালায় ভারতীয় বায়ুসেনার ‘গোল্ডেন অ্যারো’ ১৭ নম্বর স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত করা হবে পাঁচটি রাফালকে। রাফাল যুদ্ধবিমান ওড়ানোর জন্য ফ্রান্স থেকে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে দেশের ১২ জন ভারতীয় বায়ুসেনার পাইলট ও ইঞ্জিনিয়ারিং কর্মীকে। মাঝ আকাশে জ্বালানি ভরা হবে ফাইটার জেটগুলিতে। এছাড়াও আম্বালায় আসার আগে আবু ধাবির আল ধাফরা বিমানঘাঁটিতে জ্বালানি ভরা হবে। ভারতের পছন্দমতো আরও কিছু সামরিক সরঞ্জামের সংযোজন হয়েছে এই ফাইটার জেটগুলিতে। যেমন, ‘মেটিওর’ এবং ‘স্কাল্প’ নামে দুটি ক্ষেপনাস্ত্র যুক্ত করা হয়েছে। এছাড়াও রয়েছে পাইলটের হেলমেটের সঙ্গে যুক্ত নতুন ডিসপ্লে।

আরও পড়ুন: চিন-ভারত সংঘাতের মাঝেই সাধারণের জন্য খুলল সিয়াচেনের দরজা

ফ্রান্সের ভারতীয় দূতাবাস থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, সময়সূচী অনুযায়ীই সরবরাহের করা হচ্ছে দশটি রাফাল যুদ্ধবিমান। প্রশিক্ষণ-এর উদ্দেশ্যে এর মধ্যে পাঁচটিকে আপাতত রেখে দেওয়া হচ্ছে ফ্রান্সেই। ২০২১ সালের মধ্যেই চুক্তি অনুযায়ী ৩৬টি বিমানই তুলে দেওয়া হবে ভারতের হাতে। ফ্রান্স থেকে রওনা হওয়ার আগে ভারতীয় বায়ুসেনার পাইলটদের সঙ্গে কথা বলেন ফ্রান্সে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত জাভেদ আশরাফ। ভারতীয় দূতাবাস থেকে টুইট করে তা জানানো হয়েছে।

এখনও পর্যন্ত ১২জন বায়ুসেনার পাইলট ফ্রান্সে রাফাল যুদ্ধবিমান চালানোর প্রশিক্ষণ সম্পূর্ণ করেছেন৷ আরও কয়েকজন তাঁদের প্রশিক্ষণ পর্বের শেষের দিকে রয়েছেন৷ ভারত ও ফ্রান্সের মধ্যে হওয়া চুক্তি অনুযায়ী, ৩৬ জন ভারতীয় বায়ুসেনার পাইলটকে রাফাল কমব্যাট জেটের প্রশিক্ষণ দেবেন ফ্রান্সের পাইলটরা৷ বেশিরভাগ ভারতীয় বায়ুসেনার পাইলটদের ফ্রান্সে প্রশিক্ষণ দেওয়া হবে, ওই পাইলটদের কয়েকজন সেই প্রশিক্ষণটাই ভারতে এসে বাকিদের শেখাবেন৷ প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং গত মাসে ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লির সঙ্গে টেলিফোনে কথা বলেছিলেন। তিনি আশ্বাস দিয়েছিলেন, করোনা ভাইরাসের পরিস্থিতি খারাপ হলেও বিমানের প্রথম ব্যাচটি ঠিক সময়ে ভারতে পৌঁছে যাবে।

 

 

 

Related Articles

Back to top button
Close