fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

চিনের রক্তচক্ষুকে বুড়ো আঙুল দেখিয়ে গণভোটে সামিল হংকংয়ের ৬ লক্ষ মানুষ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: চিনের রক্তচক্ষু, হুমকিকে উপেক্ষা করে গণভোটে অংশ নিলেন হংকংয়ের প্রায় ৬ লক্ষ বাসিন্দা। চিনা সরকারের হুমকির মুখে পড়েও অনড় থাকল হংকংয়ের জনগণ। বিকাল পাঁচটা পর্যন্ত প্রায় পাঁচ লাখের মতো ভোট পড়েছে বলে দাবি করেছেন গণতন্ত্রপন্থীদের নেতা সানি চিয়াং। হংকংবাসীর এই উৎসাহে খুশি সানি চিয়াং।

প্রসঙ্গত, চিন সরকারের পক্ষ থেকে হুমকি দেওয়া হয়েছিল, নিরাপত্তা আইনের বিরোধিতা করে গণভোটে নিরাপত্তা আইন লঙ্ঘনে অভিযুক্ত হতে হবে। সেই হুমকিকে উপেক্ষা করে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে আসে হংকংবাসী। বিভিন্ন ভোট কেন্দ্রের বাইরে লাইনও ছিল দীর্ঘ। আজ সোমবারই গণভোটের ফলাফল ঘোষণা করা হবে।

আরও পড়ুন:হেমতাবাদে বিজেপি বিধায়কের মৃত্যু… খুন না আত্মহত্যা… প্রশ্ন এলাকাবাসীর, তদন্তে পুলিশ

রাজনৈতিকমহলের কথায়, রবিবার যেভাবে নিরাপত্তা আইন বিরোধী গণভোটে হংকংয়ের গণতন্ত্রকামী যেভাবে ভোটে অংশ নিয়েছেন তা নিয়ে চাপে পড়েছে চিনা সরকার।

সম্প্রতি ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র সহ আন্তর্জাতিক চাপকে উপেক্ষা করেই হংকংয়ের জন্য নতুন জাতীয় নিরাপত্তা আইন কার্যকর করেছে চিনের শি জিনফিং-এর সরকার। নয়া আইনের ফলে হংকংয়ের স্বায়ত্তশাসন বিলুপ্ত হবে বলে আশঙ্কা করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। এদিকে নিরাপত্তা আইনের বিরোধিতা করেই রবিবার গণভোটেরও ডাক দেওয়া হয়েছিল।

Related Articles

Back to top button
Close