fbpx
দেশহেডলাইন

মহারাষ্ট্র থেকে হাওড়ায় আসছে ৮টি শ্রমিক স্পেশ্যাল

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: পরিযায়ী শ্রমিকদের ফেরা নিয়ে সংঘাতে জড়িয়েছে মহারাষ্ট্র-বাংলা। এক সঙ্গে বেশি সংখ্যক ট্রেন মুম্বই থেকে বাংলায় না আনার পক্ষে রাজ্যের সওয়ালকে উপেক্ষা করে ৪৮টি ট্রেনকে মহারাষ্ট্র থেকে পশ্চিমবঙ্গে পাঠাচ্ছে রেল। যার মধ্যে ৪৩টি ট্রেনের নির্ধারিত সূচীও তৈরি। মঙ্গলবার মহারাষ্ট্রের বিভিন্ন স্টেশন থেকে ২৭টি ট্রেন পরিযায়ী শ্রমিকদের নিয়ে রওনা দিয়েছে। যার মধ্যে বুধবার রাতেই রাজ্যে আসছে আটটি ট্রেন। জানা গিয়েছে, ট্রেনগুলি ভায়া হাওড়া হয়ে যাওয়ার কথা থাকলেও, উত্তরবঙ্গগামী ট্রেনগুলিকে ডানকুনি হয়ে মালদার দিকে পাঠানোর পরিকল্পনা নিয়েছে রেল। রেলকর্তাদের কথায়, এনিয়ে রাজ্যের সঙ্গে আলোচনা চলছে। কটা ট্রেন হাওড়া আসবে তা এখনও পর্যন্ত স্পষ্ট নয়। তবে ট্রেনগুলি রাতের থেকে রাজ্যের বিভিন্ন স্টেশনে আস্তে শুরু করে।

পূর্বরেলের হাওড়া ডিভিশনের ডিআরএম ঈশাক খান মঙ্গলবার বলেন, ‘বুধবার সন্ধ্যা থেকে বৃহস্পতিবারের মধ্যে ৩০টি ট্রেন নিউ কমপ্লেক্সের সাতটি প্ল্যাটফর্মে ঢুকবে আধ ঘণ্টা অন্তর। এই ট্রেনের যাত্রীদের নিয়ে আসার দায়িত্ব রেলের। আসার পরে স্বাস্থ্য পরীক্ষা করা এবং তাঁদের বাড়ি ফেরানোর দায়িত্ব প্রশাসনের। রেলের তরফে বিষয়টি হাওড়ার জেলা শাসককে জানানো হয়েছে।’ যদিও এতগুলি ট্রেন একবারে আসছে না বলেই এখনও পর্যন্ত খবর। শ্রমিক স্পেশ্যাল ট্রেন আসার জন্য মঙ্গলবার থেকে প্ল্যাটফর্মগুলি জীবাণুমুক্ত করার কাজ শুরু হয়ে গেছে।

আরও পড়ুন: এয়ার ইন্ডিয়া বিমান যাত্রীর ধরা পড়ল করোনা, ১১ যাত্রীকে পাঠানো হল কোয়ারেন্টাইনে

এদিকে, মহারাষ্ট্র থেকে ১৪৫টি ট্রেন ছাড়ার জন্য প্রস্তুত হয়ে রয়েছে। যা পরিযায়ী শ্রমিকদের নিয়ে আসবে পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, বিহার, ছত্তিশগড়, ওড়িশা, তামিলনাড়ু, রাজস্থান, ঝাড়খন্ড, উত্তরাখণ্ড, কেরালায়। ১৪৫টি ট্রেনের মধ্যে ৪৮টি রাজ্যে আসবে বলে জানা গিয়েছে। মঙ্গলবার মহারাষ্ট্রের বিভিন্ন স্টেশন থেকে ২৭টি ট্রেন ছাড়ে পরিযায়ী শ্রমিকদের নিয়ে। ওই দিন দুপুর সাড়ে বারোটা নাগাদ প্রথম ট্রেনটি রওনা দেয়। পরিযায়ী শ্রমিকদের অনেকেই করোনায় আক্রান্ত। রাজ্যে ফেরার পর শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষায় কোভিড ধরা পড়ায় চিন্তিত রাজ্য প্রশাসন।

Related Articles

Back to top button
Close