fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণ

৬০ বছর স্নান করেননি! দেখে নিন ‘বিশ্বের নোংরাতম মানুষ’ টিকে

যুগশঙ্খ, ওয়েবডেস্ক:  ৬০ বছর স্নান করেননি তিনি। পরিচিত ‘বিশ্বের নোংরাতম মানুষ’ হিসেবে পরিচিত ছিলেন। নাম ‘আমাউ হাজি’। কয়েক দশক ধরে স্নান না করার কারণে আলোচনায় আসা ৯৪ বছর বয়সী আমাউ হাজির মৃত্যুর কথা মঙ্গলবার ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে।

গত রোববার দেশটির দক্ষিণাঞ্চলীয় ফারস প্রদেশের দেজগাহ গ্রামে তার মৃত্যু হয়। যৌবনে মানসিক বিপর্যয়ের মুখে পড়েছিলেন আমাউ হাজি। এরপর থেকে তিনি ভয় পেতেন, স্নান করলেই অসুস্থ হয়ে পড়বেন।

বিয়েও করেননি তিনি। কয়েক মাস আগে গ্রামবাসীরা তাকে প্রথমবারের মতো স্নান করিয়ে দেন। স্নান করে পরিষ্কার পরিচ্ছন্ন হওয়ার কয়েক মাসের মধ্যেই মৃত্যু হল তার।

২০১৩ সালে আমাই হাজির জীবন নিয়ে, ‘দ্য স্ট্রেঞ্জ লাইফ অব আমাউ হাজি’ নামে একটি তথ্যচিত্র তৈরি করা হয়েছিল। সেই তথ্যচিত্রে বলা হয়, স্নান না করা হাজি বাস করতেন একটা ঝুপড়িতে।

আমাউ হাজির মতো আরো এক ব্যক্তি আছে ভারতে। ভারতের গণমাধ্যম হিন্দুস্তান টাইমসের ২০০৯ সালের এক প্রতিবেদনে বলেছিল, উত্তর প্রদেশের বারানসীর বাসিন্দা ‘কালাউ সিং’-ও জীবনের বেশিরভাগ সময় স্নান না করে আছেন।

দেশের সব সমস্যার অবসান ঘটানোর চেষ্টায় ৩০ বছরেরও বেশি সময় ধরে শরীরে জল লাগাননি। প্রতিদিন সন্ধ্যায় তিনি ‘অগ্নি স্নান’ করেন। এ অগ্নিস্নান তার শরীরের সকল রোগ-জীবাণু মেরে ফেলে বলে দাবি ‘কালাউ সিংয়ের’।

Related Articles

Back to top button
Close