fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

বাঁকুড়ার মেজিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে শ্রমিকদের ৭২ ঘণ্টার কর্মবিরতি ও বিক্ষোভ

অতনু রায় বাঁকুড়া: ডিভিসি অর্থাৎ দামোদর ভ্যালি কর্পোরেশনের মেজিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে ঠিকা শ্রমিকরা বিভিন্ন দাবি নিয়ে বাঁকুড়া জেলার মেজিয়াতে অবস্থান বিক্ষোভ করেন। প্রসঙ্গত, প্রায় সাড়ে তিন হাজার ঠিকা শ্রমিক প্রত্যক্ষভাবে বিদ্যুৎ উৎপাদনের সাথে যুক্ত। বর্তমানে সেই শ্রমিকরাই ৭২ ঘন্টার অবস্থান বিক্ষোভে শামিল হয় শুক্রবার সকালে। তাদের অভিযোগ, বেতন বৃদ্ধি করা হয়নি, কোনওরকম সুবিধা তাদের দেওয়া হচ্ছে না।

ওই কারখানায় এক শ্রমিক অমরকান্তি গড়াই বৃদ্ধি হয়ই নি, বরং বেতন কমিয়ে দেওয়া হয়েছে। শ্রমিকদের যে স্কিল থাকে সেটি সেমি স্কিল করা হয়েছে। যে সুবিধাগুলো ২০১৭ সালের আগে পাওয়া যেত, সেই সুবিধাগুলি আস্তে আস্তে সব কেটে নেওয়া হয়েছে। সমস্ত জায়গায় চার বছর ধরে জানানোর পরও কোনও ব্যবস্থা না নেওয়ায় তারা এই আন্দোলনের পথে হেঁটেছেন। এছাড়া তিনি আরও বলেন, এই তাপবিদ্যুৎ কেন্দ্রে দুর্নীতি চলছে বিভিন্নভাবে, কয়লা না ঢুকলেও খাতায়-কলমে দেখানো হচ্ছে কয়লা ঢুকেছে। কোটি কোটি টাকার ট্রান্সপরমা নিরাপত্তা বলয়ের মধ্যে থেকেও বাইরে চলে যাচ্ছে কিভাবে?

এই প্রসঙ্গে তাপবিদ্যুৎ প্রকল্পের ডিজিএম (প্রশাসন) প্রবীর কুমার চাঁদকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, পুরো প্লান্ট অফিসার ও স্টাফরা মিলে এখন এটা চালাচ্ছে। বিনা শ্রমিকে এটি চালানো বেশিদিন সম্ভব নয়। বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। শ্রমিকদের কিছু কিছু সমস্যা মেটানো হয়েছে, কিন্তু তাদের কিছু দাবি আছে সেগুলো হাই অথরিটির ব্যাপার। কলকাতা থেকে নির্দেশ পেলে তবেই এই সমস্যার সমাধান হতে পারে।

Related Articles

Back to top button
Close