fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

পোল্ট্রি ফার্ম থেকে মুরগি চুরি করে ভিন রাজ্যে পাচার, মালদায় ৮০০ মুরগি সহ গ্রেফতার ৮

মিল্টন পাল,মালদা: মুরগি চুরি চক্রের মুল মাথা সহ আটজনের দলকে গ্রেফতার করলো পুলিশ। যেসব রাজ্যে মুরগির চাহিদা এবং দাম বেশি সেইসব জায়গায় এই দলটি বিভিন্ন ফার্মে লুট করে মুরগি পাচার করতো বলে জানিয়েছে পুলিশ। ঘটনাটি ঘটেছে বুধবার ভোরে মালদার অমৃতি গ্রাম পঞ্চায়েতের লালাপুর গ্রামে। উদ্ধার হয়েছে ৮০০ মুরগি। পাশাপাশি একটি চার চাকার ম্যাজিক ভ্যানও আটক করেছে পুলিশ। ধৃতদের মধ্যে একজনের বাড়ি ঝারখন্ড রাজ্যে। বাকি সাতজনের বাড়ি মালদার বৈষ্ণবনগর থানা এলাকায়। মূলত এরা আসাম, মনিপুর, নাগাল্যান্ড, ত্রিপুরা সহ উত্তর-পূর্ব রাজ্যগুলিতে মুরগি পাচার করতো বলে প্রাথমিক তদন্তে জানতে পেরেছে পুলিশ। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

পুলিশ সূত্রে জানা গিয়েছে ধৃতদের নাম গৌতম মন্ডল, আব্দুল জেমস, ইমদাদুল হক, প্রসেনজিৎ মন্ডল, পরিমল মন্ডল, মিঠুন মন্ডল, গৌরাঙ্গ মন্ডল, সন্তোষ মন্ডল। আটজনের মধ্যে সাতজনের বাড়ি বৈষ্ণবনগর থানা এলাকায়। আর সন্তোষ মন্ডলের বাড়ি ঝারখন্ডে। মঙ্গলবার ভোররাতে অমৃতি গ্রাম পঞ্চায়েত লালাপুর এলাকার বিক্রম মণ্ডল নামক জনৈক চাষির পোল্ট্রির ফার্মে লুটপাট চালায় ওই মুরগি চোরের দল। রীতিমত পোল্ট্রি ফার্ম ভেঙে ৮০০ মুরগি লুট করে দুষ্কৃতীরা। সেই সময় পোল্টির ফার্মের মুরগিদের চিৎকারে আশেপাশের লোকজনের ঘুম ভেঙে যায়। স্থানীয় একাংশ মানুষেরা বুঝতে পারেন যে ওই পোল্ট্রি ফার্মে লুটপাট চালাচ্ছে দুষ্কৃতীরা। ভোর রাতে পুলিশের কাছে খবর পৌঁছায়। এরপর ওই মুরগিগুলি নিয়ে ম্যাজিক ভ্যানে করে দুষ্কৃতীরা পালাবার সময়়় লালাপুর স্ট্যান্ডেরর কাছে অভিযান চালিয়ে পুলিশ তাদেরকে হাতেনাতে ধরে ফেলে।

আরও জানা গিয়েছে, চোরাই মুরগিগুলি ভিন রাজ্যে মূলত চড়া দামে বিক্রি করার কাজ করতো এই দুষ্কৃতীর দলটি। যেসব রাজ্যে মুরগির চাহিদা রয়েছে এবং দামও বেশি। সেই সব জায়গাতেই মূলত অনায়াসে সড়ক পথে পাচার করা হত। কারণ, মুরগি ভিন রাজ্যে আমদানি ও রপ্তানির ক্ষেত্রে কোনরকম বিধিনিষেধ নেই সরকার এবং প্রশাসনের। তাই অতি দক্ষতার সাথে ওই গ্যাঙটি বিভিন্নভাবে মুরগির খামারের লুটপাট চালিয়ে এই কারবার চালিয়ে আসছিল।

ইংরেজবাজার থানার আইসি মদনমোহন রায় জানান, মুরগি পাচার চক্রের একটি গ্যাঙকে গ্রেফতার করা হয়েছে। এই ঘটনার পিছনে আরো কোন দল জড়িত রয়েছে কিনা সেটিও খোঁজ নিয়ে দেখা হচ্ছে। তদন্তও শুরু হয়েছে।

Related Articles

Back to top button
Close