fbpx
আন্তর্জাতিককলকাতাগুরুত্বপূর্ণদেশপশ্চিমবঙ্গহেডলাইন

মধ্যপ্রাচ্যে আটকে বাংলার ৯ যুবক, উদ্ধারের আর্জি জানিয়ে প্রধানমন্ত্রী মোদিকে চিঠি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: রোজগারের আশায় বাড়ি ছেড়ে বিদেশে পাড়ি দিয়েছিলেন বাংলার ৯ যুবক। তাঁরা পেশায় গয়না শিল্পী। কিন্তু গত ৯ মাস ধরে তাঁরা ইরানে আটকে পড়েছেন কোনও বেতন ও খাবার ছাড়াই। যে সংস্থার কাজের জন্য তাঁরা ইরানে গিয়েছিল সেই সংস্থা এদের পাসপোর্ট কেড়ে নেওয়ায় আর তা তাঁদের ফিরিয়ে না দেওয়ায় ওই ৯জন ভারতে ফিরে আসতেও পারছেন না বলে জানা গিয়েছে। এহেন অবস্থায় গোটা বিষয়টি তাঁরা এদেশের জাতীয় মানবপাচাররোধী কমিটিকে জানাতে সক্ষম হয় হোয়াটসঅ্যাপ করে।

আর এরপরই এই কমিটির চেয়ারম্যান জিন্নার আলি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিলেন এই ৯ জন যুবককে উদ্ধারের জন্য। জানা গিয়েছে, এই ৯ জন যুবকের মধ্যে সেখ মহম্মদ জুলফিকার হোয়াটসঅ্যাপ করে বিষয়টি জানায় জাতীয় মানবপাচাররোধী কমিটিকে। জুলফিকার পূর্ব বর্ধমান জেলার দক্ষিন সদর মহকুমার জামালপুর থানার জাঁকুলি গ্রামের বাসিন্দা। তাঁর দেওয়া তথ্য অনুযায়ী, সেখান আটকে পড়া অপর ৮ জনের মধ্যে ৭ জনেরই বাড়ি হুগলি জেলায়।

বাকি একজনের বাড়ি উত্তর২৪ পরগনা জেলায়। এরা হল জিয়াউল মন্ডল, নাসিরুদ্দিন, গোলাম মোর্তাজা মিরাজুল হক, সেখ বাদশা, সামসুদ্দিন ও আখতার আলি।

এই চিঠি অনুযায়ী, ৯ জন যুবক ইরানের কিউসাম শহরের আলরুইস জুয়েলারিস কেসম নামে এক সংস্থার কাজে যোগদান করার জন্য গিয়েছিলেন। কাজে যোগদান করার সময় এই সংস্থাটি তাঁদের কাছ থেকে পাসপোর্টও কেড়ে নেয়। একই সঙ্গে গত ৯ মাস ধরে ওই যুবকদের না খেতে দিচ্ছে না বেতন দিচ্ছে। আবার পাসপোর্ট না থাকায় ওই যুবকেরা এখানে ফিরে আসতেও পারছে না। তাই জাতীয় মানবপাচাররোধী কমিটির তরফে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অনুরোধ করা হয়েছে এদের উদ্ধারের ব্যবস্থা করতে।

Related Articles

Back to top button
Close