fbpx
আন্তর্জাতিকহেডলাইন

শেল থেকে চাকরি হারাচ্ছেন ৯ হাজার কর্মী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মহামারী করোনার কারণে বিশ্বজুড়ে জ্বালানির চাহিদায় রেকর্ড পতন ঘটেছে। আর এই চ্যালেঞ্জিং পরিস্থিতি মোকাবিলায় ৭ থেকে ৯ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনার কথা জানিয়েছে রয়্যাল ডাচ শেল নামের তেল কোম্পানি। জানা যাচ্ছে, ২০২২ সালের মধ্যে এসব কর্মী ছাঁটাই করা হবে। স্বেচ্ছায় যে দেড় হাজার কর্মী ছুটিতে আছেন তারাও এর মধ্যে অন্তর্ভূক্ত হবে। তবে কোথাকার কর্মীদের ছাঁটাই করা হবে এ নিয়ে কোনো ইঙ্গিতও দেয়নি কোম্পানিটি।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম কর্মী ছাঁটাইয়ের পথে নামল রয়্যাল ডাচ শেল কোম্পানি। ব্রিটেন সহ বিশ্বজুড়ে শেলের কর্মী আছে ৮৩ হাজার। কিন্তু, মহামারী করোনার কোপে পড়ে তেলের চাহিদা কমতে কমতে তলানিতে গিয়ে ঠেকেছে, আর মারাত্মক সংকটে পড়েছে কোম্পানিটি। এ বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির নিট মুনাফা ৪৬ শতাংশ কমে হয়েছিল ২ দশমিক ৯ বিলিয়ন ডলার। এরপর দ্বিতীয় প্রান্তিকে মুনাফা ৮২ শতাংশ কমে হয় ৬৩৮ মিলিয়ন ডলার। কোম্পানিটি জানিয়েছে, তৃতীয় প্রান্তিকে মুনাফা ৮০০ থেকে ৮৭৫ মিলিয়ন হতে পারে বলে পূর্বানুমান করছে তারা। সেকথা ভেবেই শেলের প্রধান নির্বাহী বেন ভ্যান বেয়ার্ডেন বলেছেন, ‘কোম্পানির ভবিষ্যতের জন্য এটাই (কর্মী ছাঁটাই) সঠিক পন্থা’। জানা যাচ্ছে, শেল যে কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে তাতে করে ২০২২ সালের মধ্যে কোম্পানিটির বার্ষিক ২০০ থেকে ২৫০ কোটি ডলার কম খরচ হবে।

তবে শুধু শেল নয়, অন্যান্য বৃহৎ তেল কোম্পানিগুলোও একইরকম চ্যালেঞ্জের মুখে পড়েছে। শেলের প্রধান প্রতিদ্বন্দ্বী ব্রিটিশ পেট্রোলিয়াম (বিপি) সম্প্রতি বিশ্বজুড়ে তাদের ৭০ হাজার কর্মীর মধ্যে ১০ হাজার ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে।

Related Articles

Back to top button
Close