fbpx
দেশহেডলাইন

আর্থিক মন্দা সত্ত্বেও সেনার আধুনিকীকরণে বরাদ্দ ৯০ হাজার কোটি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনার জেরে দেশে চলছে তীব্র আর্থিক মন্দা। কিন্তু সীমান্তেও উত্তেজনা চরমে। ফলে আর্থিক মন্দা সত্ত্বেও সেনার আধুনিকীকরণে বরাদ্দ ৯০ হাজার কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র। সেনার অস্ত্রভাণ্ডারের আধুনিকীকরণের উদ্দেশে ২০২০-২১ অর্থবর্ষে বরাদ্দ হয়েছে ৯০ হাদার ৪৮ কোটি টাকা। প্রসঙ্গত, গত বছরের তুলনায় এটি ৯ হাজার কোটি বেশি।

করোনা প্রকোপ চলাকালীনই শুরু হয়েছিল লাদাখে ভারত-চিন সংঘাত। ১৫ জুন গালওয়ানের সংঘর্ষ বদলে দেয় পরিস্থিতি। উত্তেজনার পারদ আরও চড়তে থাকে সীমান্তে। এই আবহেই প্রয়োজনীয় সরঞ্জাম কেনা ও অর্থ বরাদ্দের জন্য অনুমতি দিয়েছিল ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল। এর জন্য ৩৮ হাজার ৯০০ কোটি টাকা খরচের কথাও বলা হয়েছিল।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়। দেশে তৈরি অস্ত্রের উপর বেশি জোর দেওয়া হয়েছে। অস্ত্র তৈরির ক্ষেত্রে দেশের প্রতিরক্ষা ক্ষেত্রের সঙ্গে মাঝারি ছোটো ও ক্ষুদ্র শিল্প গুলিকে যুক্ত করা হবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়। এর জন্য কিছু প্রকল্পে দেশীয় পদ্ধতি ব্যবহারের ক্ষেত্রে ৮০ শতাংশ খরচ কমবে। দেশের শিল্প ক্ষেত্রে ডিআরডিও নতুন প্রযুক্তি ব্যবহার করায় উন্নত মানের অস্ত্র তৈরি করা সম্ভব হচ্ছে।

Related Articles

Back to top button
Close