fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

লিবিয়া উপকূলে নৌকাডুবি, মৃত্যু ৭৪ শরণার্থীর

ত্রিপোলি: লিবিয়ার কোমাস উপকূলে একটি নৌকা ডুবে যাওয়ায় কমপক্ষে ৭৪ শরণার্থীর মৃত্যু হয়েছে। যে নৌকাটিতে ১২০ জনের বেশি যাত্রীকে বহন করা হয়েছিল। শুক্রবার এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে রাস্ট্রপুঞ্জের শরণার্থী বিষয়ক সংস্থা(আইওএম)।

সূত্রের খবর, লিবিয়ার রাজধানী ত্রিপলি থেকে ১২০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত বন্দর নগরী খোমস। যেখানে ১২০ জনের বেশি যাত্রীসহ দুর্ঘটনার কবলে পড়ে নৌকাটি। এর মধ্যে নারী ও শিশুও ছিল। যার মধ্যে মাত্র ৪৭ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। এদিকে, আইওএম জানিয়েছে, এই ঘটনার দু’দিন আগেই কেন্দ্রীয় ভূমধ্যসাগরে দু’টি নৌকা উল্টে গিয়ে  কমপক্ষে ১৯ জন ডুবে মারা গেছেন। যাদের মধ্যে দুই শিশুও ছিল। শুধু তাই নয়, চলতি বছরের অক্টোবর থেকে এখন পর্যন্ত কমপক্ষে ৮টি শরণার্থী বোঝাই নৌকা দুর্ঘটনার কবলে পড়েছে। আর, গত সাত বছরে ২০ হাজারের বেশি শরণার্থীর মৃত্যু হয়েছে।

উল্লেখ্য, ২০১১ সালে মুয়াম্মার গাদ্দাফির পতনের পর থেকে লিবিয়ায় ভেঙে পড়েছে নিরাপত্তা ব্যবস্থা। শুধু তাই নয়, ২০১৫ সাল থেকে দেশটিতে একসাথে দুটি সরকার কার্যকর থাকার কারণে চরম বিশৃঙ্খলা ছড়িয়ে পড়েছে লিবিয়াতে। ইতালি, তুরস্ক, কাতার এবং রাষ্ট্রপুঞ্জসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের বড় অংশ রাজধানী ত্রিপোলি থেকে পরিচালিত সরকারটিকে সমর্থন দিচ্ছে। আর, মিশর, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরশাহীসহ বেশ কয়েকটি দেশ পূর্বাঞ্চল থেকে পরিচালিত খলিফা হাফতারের সরকারকে সহয়তা করছে। আর লিবিয়ার চলমান এই রাজনৈতিক অস্থিরতাকে কাজে লাগাচ্ছে শরণার্থীরা। তারা উন্নত জীবনের আশায় বিপজ্জনক পথ পাড়ি দিয়ে ইউরোপের বিভিন্ন দেশে প্রবেশের চেষ্টা চালাচ্ছে, যেখানে প্রস্থানের সুবিধাজনক পয়েন্টে পরিণত হয়েছে লিবিয়া।

Related Articles

Back to top button
Close