fbpx
কলকাতাহেডলাইন

কলকাতা পৌর নিগমের প্রশাসক বোর্ড নিয়ে সিঙ্গেল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে মামলা দায়ের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পৌরনিগমের বোর্ড অব অ্যাডমিনিস্ট্রেটর নিয়োগ সংক্রান্ত সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে এবার হাইকোর্টের ডিভিশন বেঞ্চে মামলা দায়ের হয়েছে। আগামী সোমবার হাইকোর্টের ডিভিশন বেঞ্চে মামলার শুনানির সম্ভাবনা রয়েছে। কলকাতা পৌর নিগমে রাজ্যের গঠিত প্রশাসক বোর্ডকে ‘কেয়ারটেকার বোর্ড’ হিসেবে চিহ্নিত করে তাদের এক মাসের জন্য কাজ করার সুযোগ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। মারন ভাইরাস করোনার সংক্রমণ রোধে জারি হওয়ার লকডাউন পরিস্থিতিতে কলকাতা পৌর নিগম জরুরি কাজ চালিয়ে যেতে পারে বলেই আদালতের নির্দেশে জানিয়েছিলেন হাইকোর্টের বিচারপতি সুব্রত তালুকদার। এক মাসের জন্য এই অন্তর্বর্তী নির্দেশ দিয়ে এক মাস পর মামলার বিস্তারিত শুনানির জন্য ধার্য করেন বিচারপতি।

কিন্তু সিঙ্গেল বেঞ্চের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন মামলাকারি কলকাতার অরবিন্দু সরণির বাসিন্দা শরৎ কুমার সিং। তাঁর আইনজীবী বিকাশ সিং জানান, একজন পৌর মন্ত্রীকে কিভাবে পৌর নিগমের প্রশাসক হিসাবে বসানো যায় তা জানতে চাওয়া হয়েছে আদালতের কাছে এবং এই পদ্ধতিকে সম্পূর্ণ অসাংবিধানিক দাবি করে, প্রশাসক বসানোর সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ও গঠিত বোর্ডের ওপর স্থগিতাদেশ চেয়ে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে ফের মামলা দায়ের করা হয়েছে।

আরও পড়ুন: ব্রতচারী আন্দোলন ও গুরুসদয় দত্ত

বিকাশ সিং জানান, পৌর আইন অনুযায়ী কলকাতা পৌর নিগমের ক্ষেত্রে এভাবে প্রশাসক বসানো যায় না। অন্যান্য পুরসভায় প্রশাসক বসানো গেলেও পৌরনিগমের ক্ষেত্রে তা আইন বিরুদ্ধ। তিনি বলেন, বিজ্ঞপ্তিতে বলা হয়েছে করোণা মহামারির জন্য এই পরিস্থিতিতে পুরভোট স্থগিত হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে ফিরহাদ হাকিমকেই প্রশাসক করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। রাজ্য নির্বাচন কমিশনও এটাকে সমর্থন করেছে যা অসাংবিধানিক। এবং গত ৬ মে রাজ্যের যে দফতরর থেকে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সেই দফতরেরই নিযুক্ত প্রশাসক ফিরহাদ হাকিম ? তা কি করে হয় ! এটাও সম্পূর্ণ নিয়ম বিরোধী। তাই অবিলম্বে এই সিদ্ধান্ত বাতিল করে দিক আদালত।

Related Articles

Back to top button
Close