fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

বেসরকারি বাস রাস্তায় না নামানোর সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মামলা হাইকোর্টে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেসরকারি বাস মালিক সংগঠনের রাস্তায় বাস না নামানোর সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের কলকাতা হাইকোর্টে। বুধবার জনৈক আইনজীবী আদালতের হস্তক্ষেপ চেয়ে মামলা দায়ের করেন। যাত্রীদের সুবিধার জন্য রাস্তায় বাস নামানোর আর্জি জানান আদালতে। আগামী শুক্রবার হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন:এভাবেও শুরু করা যায়… সেটাই দেখিয়েছিলেন ডা. বিধানচন্দ্র রায়

মামলাকারী আইনজীবী রমাপ্রসাদ সরকার তিনটি আবেদন জানিয়েছেন আদালতের কাছে। আদালতের তত্ত্বাবধানে একটি কমিটি গঠন করে দেওয়া হোক সেই কমিটি বিষয়টি নিয়ন্ত্রণ করবে। পাশাপাশি যাত্রীদের কথা ভেবে এবং মুখ্যমন্ত্রীর প্রস্তাব মেনে নিয়ে রাস্তায় বাস নামানোর বিষয়ে আদালতের কাছে বিকল্প ব্যবস্থার আবেদন জানান আইনজীবী। এছাড়াও ধর্মঘটকে বেআইনি বলে মনে করে এই মামলা দায়ের করেছেন তিনি।

আরও পড়ুন:মুম্বইয়ের কর্মাশিয়াল ব্লিন্ডিং-এ আগুন, ঘটনাস্থলে ৫টি ইঞ্জিন

প্রসঙ্গত, আনলক পর্বে বাস চালানোর শুরু থেকেই ভাড়া বৃদ্ধির দাবি তুলেছিল মালিক বেসরকারি বাস সংগঠনগুলি। কিন্তু রাজ্য তাতে সায় দেয়নি। গত ২৬ জুন নবান্নে অল বেঙ্গল বাস ও মিনিবাস সমন্বয় সমিতি, বেঙ্গল বাস সিন্ডিকেট ও মিনিবাস অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটির সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। ৬ হাজার বেসরকারি বাসকে টানা তিন মাস ১৫ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা হয়। কিন্তু কোনও বাসমালিক সংগঠনই তাতে সহমত হয়নি। পরে মঙ্গলবার মুখ্যমন্ত্রী স্পষ্ট জানিয়ে দেন, বুধবার থেকে পর্যাপ্ত (৬ হাজার) বেসরকারি বাস ও মিনিবাস যদি রাস্তায় না-নামে তা হলে আইনানুযায়ী ব্যবস্থা নেবে সরকার। বিপর্যয় মোকাবিলা আইন প্রয়োগ করে বেসরকারি বাসগুলিকে অধিগ্রহণ করা হবে। লকডাউন না-ওঠা পর্যন্ত পরিবহণ দফতর ও সরকারই সেই বাস চালাবে।

Related Articles

Back to top button
Close