fbpx
আন্তর্জাতিকএকনজরে আজকের যুগশঙ্খহেডলাইন

চিনের মোকাবিলায়, আমেরিকা, ফ্রান্স, জাপানের যৌথ মহড়া

প্যারিস: এতদিন দক্ষিণ চিন সাগরে নিজেদের আধিপত্য বজায় রাখতে দেখিয়ে এসেছে বেজিং। এবার দক্ষিণের পর পূর্ব চিন সাগরে ক্রমশ আধিপত্য বিস্তারের চেষ্টা চালাতে শুরু করেছে তারা। চিনের আধিপত্য রুখতে এবার একইসঙ্গে সামরিক ও নৌ মহড়ায় অংশ নিতে চলেছে আমেরিকা, ফান্স ও জাপান।

২০২১ সালের মে মাসে জাপানের একটি অচেনা দ্বীপে ওই যৌথ মহড়া হবে। তবে এই নিয়ে টৌকিও এখন কোনও মন্তব্য করেনি। জাপানের একটি সংবাদ মাধ্যমে এ নিয়ে একটি প্রতিবেদনে আগামী বছরের মে মাসে যৌথ মহড়া চালানোর কথা জানানো হয়েছে।

আরও পড়ুন: করোনা টিকাকরণ বাধ্যতামূলক প্রসঙ্গে সায় নেই বিশ্ব সাস্থ্য সংস্থা, ‘who’-এর

নাম প্রকাশে অনিচ্ছুক জাপান প্রশাসনের এক কর্মকর্তা জানান, পূর্ব চিন সাগরে জাপানের নিয়ন্ত্রিত দ্বীপগুলিতে আধিপত্য বিস্তারের মরিয়া চেষ্টা করছে চিন। সেই কারণে এই প্রথম জাপান, আমেরিকা ও ফ্রান্স একসঙ্গে যৌথ সামরিক ও নৌ মহড়ার করার পরিকল্পনা নিয়েছে। জাপানের তরফ থেকে এখনও পর্যন্ত এ নিয়ে কিছু জানানোর না হলেও ফ্রান্সে নৌসেনা প্রধান অ্যাডমিরাল পিয়ের ভানদিয়ের জানিয়েছেন, ওই এলাকায় তাঁদের উপস্থিতি জানান দেওয়ার জন্যই এই যৌথ সামরিক মহড়া করা হচ্ছে। এর ফলে চিনাকে যেমন বার্তা দেওয়া হবে তেমনই জাপান ও ফ্রান্সের সম্পর্ক আরও দৃঢ় হবে।

Related Articles

Back to top button
Close