fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

চালের দানার ওপর ভগবৎগীতা লিখে ইতিহাস সৃষ্টি করলেন এক আইনের ছাত্রী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: এ এক অসামান্য সৃষ্টি। চালের দানার ওপর ভগবৎগীতা লিখলেন এক আইনের ছাত্রী। হায়দরাবাদের ওই আইনের ছাত্রী চালের  ৪ হাজার ৪২ টি দানার ওপর ভগবৎ গীতা লিখে ফেললেন। রামাগিরি স্বারিকা নামে ওই আইনের ছাত্রী নিজের দেশের সর্বপ্রথম মাইক্রো আর্টিস্ট বলে দাবি করে বলেন, এই কাজ করতে ওনার ১৫০ ঘণ্টার মতো সময় লেগেছে।

ওই আইনের ছাত্রী আরও জানিয়েছেন যে, “আমি এখনও পর্যন্ত ২ হাজারের বেশি শিল্পকলা বানিয়েছি। এগুলোর মদ্ধে সম্প্রতি ৪ হাজার ৪২ টি চালের দানার মধ্যে ভগবৎগীতা লিখেছি। এছাড়াও তিলের বীজে ড্রয়িংও করি।” স্বারিকা আরও জানিয়েছেন যে, ‘আমি প্রথম থেকে শিল্প আর সংস্কৃতি নিয়ে বেশ উৎসাহী।” বিভিন্ন শিল্প আর সংস্কৃতির জন্য ছোটবেলা থেকে অনেক পুরস্কার পেয়েছিল সে বলে জানিয়েছেন। এরাগেও চালের দানার মধ্যে ভগবান গণেশের ছবি এঁকেছিলেন তিনি। এরপর চালের দানার মধ্যে ইংরেজি বর্ণমালাও লিখেছিলেন তিনি।

[আরও পড়ুন- চিন ইস্যুতে রাহুলকে কড়া ভাষায় আক্রমণ করলেন অমিত শাহ]

উল্লেখ্য, কয়েকদিন আগে স্বারিকা চুলের মধ্যে সংবিধান  প্রস্তাব লিখেছিলেন। এরপর ওনাকে তেলেঙ্গানা গভর্নর তমিলিসাই সুরঞ্জন দ্বারা সন্মানিত করেছিল। প্রসঙ্গত, ২০১৯ সালে স্বারিকাকে দিল্লী সাংস্কৃতিক অ্যাকডেমি রাষ্ট্রীয় পুরস্কার দিয়ে সন্মানিত করেছিল। অসামান্য সৃষ্টির জন্য ২০১৭ সালে আন্তর্জাতিক অর্ডার বুক অফ রেকর্ডসের থেকে সন্মান পেয়েছেন তিন।  আর ২০১৯ এ দিল্লীর সাংস্কৃতিক অ্যাকাডেমিক থেকে রাষ্ট্রীয় পুরস্কার অর্জন করেছেন।

 

 

Related Articles

Back to top button
Close