fbpx
অন্যান্যঅফবিটদেশহেডলাইন

করোনা-লকডাউনের মাঝে ফুটিয়ে তুললেন শিল্পী স্বত্বা, ব্যক্তি বানিয়ে ফেললেন পরিবেশ-বান্ধব কাঠের সাইকেল

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: গোটা বিশ্বে মারণ থাবা বসিয়েছে করোনা ভাইরাস। আর এই করোনা ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে গোটা পৃথিবীতেই লকডাউন কার্যকর হয়। তবে এই লকডাউনেই বহু মানুষের শৈল্পিক প্রতিভারও বিকাশ ঘটেছে৷ যার উদাহরণ হলেন ধানি রাম সাগগু।

জানা গিয়েছে, পঞ্জাব প্রদেশের জিরকাপুর নিবাসী৷ শৈল্পিক নিষ্ঠাকে তিনি এমন এক জায়গায় পৌঁছে দিলেন, যা দেখে বেশিরভাগ মানুষই অবাক হয়ে পড়ছেন। লকডাউনের দিনগুলিতে নিজের শ্রম ও মেধায় ধানি রাম বানিয়ে ফেলেছেন পরিবেশবান্ধব কাঠের সাইকেল৷

এদিকে তাঁর এহেন কাণ্ড দেখে রীতিমতো সকলের। মধ্যে হৈচৈ পড়ে গিয়েছে শিল্পমহলে। এই শিল্পী ভারত থেকে এই সাইকেল নির্মাণের অর্ডার পাওয়ার পাশাপাশি ধানি রাম কানাডাতেও কাঠের সাইকেল ডেলিভারি দেওয়ার ডাক পেয়েছেন।

সূত্রের খবর, এপ্রিলে ধানি রাম এই ধরনের সাইকেল তৈরির চেষ্টা শুরু করেন৷ পরপর দু’বার বিফল হলেও তিনি ৪ মাসের মাথায় সাইকেলটি বানানো সম্পূর্ণ করেন। আপাতত, এই পরিবেশবান্ধব দ্বি-চক্র যানের দাম ১৫,০০০ টাকা রাখা হয়েছে। সাইকেল বানাতে শুধু তাকে প্লাইউড, ইলেকট্রিক করাত, আর স্প্যানারের সাহায্য নিতে হয়েছে।

সাগ্গু জানিয়েছেন, লকডাউনে তাঁর পেশাগত কাজ বন্ধ থাকার সুযোগকে কাজে লাগিয়ে বাড়িতে বসেই বানিয়ে ফেলেছেন এই কাঠের সাইকেল।

Related Articles

Back to top button
Close