fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

মিড ডে মিল নিয়ে তৎপর কেন্দ্র, করোনা আবহে জারি হল নয়া নির্দেশিকা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মিড ডে মিল নিয়ে বড়সড় নির্দেশিকা জারি করল কেন্দ্র। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক করোনা আবহে মিড ডে মিল নিয়ে নয়া নির্দেশিকা জারি করে। সেখানে জানানো হয়েছে যে, মিড ডে মিলের কর্মীরা হাতে নেল পলিশ পরতে পারবেন না। পরতে পারবেন না চুড়ি। খাবারে বিষক্রিয়া এড়াতে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এছাড়াও করোনা স্বাস্থ্যবিধি মেনে স্কুল চালু হলে মিড ডে মিল কর্মীদের স্কুলে ঢোকার আগে থার্মাল স্ক্রিনিং করা হবে। আর অতি অবশ্যই তাঁদের পরতে হবে মাস্ক।

জেলা অথবা ব্লক পর্যায়ের সরকারি কর্মীদের দেখতে হবে যে, মিড-ডে মিল কর্মীরা যাতে কেউ করোনা পজিটিভ না হন। স্কুল শুরু হলে মিড ডে মিলের রাঁধুনি ও তাঁদের সাহায্যকারীদের সেলফ ডিক্লারেশন দিতে হবে যে তিনি ও তাঁদের পরিবারের সকলে সম্পূর্ণ সুস্থ। নতুন নিয়ম অনুযায়ী রাঁধুনি এবং তাঁদের সাহায্যকারীদের অ্যাপ্রন ও মাথা ঢাকা টুপি পরতে হবে।

[আরও পড়ুন- ফের উত্তপ্ত উপত্যকা, টপ কমান্ডার সহ খতম তিন জঙ্গি]

এছাড়াও বাচ্চাদের খাবার আরও উন্নত মানের করতে  রান্নার সবজি বা মাছ, মাংস, ডিম ভালভাবে পরিষ্কার করতে হবে। নুন-হলুদ দিয়ে বা ৫০ পিপিএম ক্লোরিন বা এমন মিশ্রণ দিয়ে।

করোনা স্বাস্থ্যবিধি মেনে বাচ্চাদের খাবার খেতে বসানর সময় শারীরিক দূরত্ব মেনে চলতে হবে। খাবার খেতে বসার জন্য বাচ্চাদের জন্য দাগ কেটে দিতে হবে।  খাবারের তাপমাত্রা থাকবে অন্তত ৬৫ ডিগ্রি। রান্নার সঙ্গে সঙ্গে খাবার পরিবেশন করতে হবে।

 

Related Articles

Back to top button
Close