fbpx
দেশহেডলাইন

মধ্যপ্রদেশের শিক্ষামন্ত্রীর বক্তব্য ঘিরে হিজাব বিতর্কে নয়া মোড়

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ হিজাব বিতর্কে তোলপাড় গোটা রাজ্য।কর্নাটকের উদুপি জেলায় এই বিতর্কের সূত্রপাত হয়, তার আঁচ ছড়িয়ে পড়েছে সর্বত্র। ঘটনা শুরু হয়, হিজাব পরিহিত ছয় পড়ুয়াকে ক্লাস করতে বাধা দিলে উত্তেজনা তৈরি হয়। এর পরেই শুরু হয় প্রতিবাদ। এই প্রতিবাদে শামিল হন দলিতরাও। বিগত এক সপ্তাহেরও বেশি সময় ধরে কর্নাটকে চরমে পৌঁছেছে এই বিতর্ক। একাধিক শিক্ষা প্রতিষ্ঠানে এর প্রভাব পড়ছে।  এবার হিজাব নিয়ে বিতর্ক থামাতে, আগামী তিন দিন কর্নাটকের সমস্ত স্কুল এবং কলেজ বন্ধ রাখার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই। এক টুইট তিনি বলেন, ‘আমি সমস্ত ছাত্র, শিক্ষক এবং স্কুল ও কলেজের ম্যানেজমেন্টের পাশাপাশি কর্নাটকের জনগণকে শান্তি ও সম্প্রীতি বজায় রাখার জন্য আবেদন করছি। আমি আগামী তিন দিনের জন্য সমস্ত হাই স্কুল ও কলেজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হচ্ছে। সকলকে সহযোগিতা করার জন্য অনুরোধ করা হচ্ছে।”

এবার এই বিতর্ক নয়া মোড় নিল মধ্যপ্রদেশের শিক্ষামন্ত্রীর করা মন্তব্যকে ঘিরে। মঙ্গলবার তিনি বলেন, “হিজাব স্কুল ইউনিফর্মের অংশ নয়, তাই হিজাব পরিহিত মুসলিম মহিলাদের স্কুলে প্রবেশের অনুমতি দেওয়া উচিত নয়।”

হিজাব বিতর্কে কর্নাটকের হাইকোর্টের তরফে শান্তি বজায় রাখার অনুরোধ করা হয়েছে।

মধ্যপ্রদেশে শিক্ষামন্ত্রী পড়ুয়াদের পোশাকবিধিতে পরিবর্তন আনার ইঙ্গিত দিয়ে বলেন,  ‘স্কুলের সমস্ত পড়ুয়াদের মধ্যে একতা ও অনুশাসনের বোধ তৈরি করার জন্য মধ্য প্রদেশ সরকার কঠোর পোশাকবিধি চালু করবে। আগামী পাঠক্রম থেকে আমরা স্কুলের ইউনিফর্ম ও ড্রেস কোড নিয়ে নিয়মবিধি চালু করব। হিজাব স্কুলের পোশাকের অংশ নয় এবং মধ্য প্রদেশে এর উপর নিষেধাজ্ঞা জারি করা উচিত। আমরা অবশ্যই হিজাবের উপর নিষেধাজ্ঞা জারি করব।” মধ্যপ্রদেশের শিক্ষামন্ত্রী আরও বলেন, কিছু মানুষ দেশে বিশৃঙ্খলা তৈরি করার চেষ্টা করছে।

Related Articles

Back to top button
Close