fbpx
দেশহেডলাইন

ওড়িশার বেলাভূমিতে ডিম পাড়তে এলো বিরল অলিভ রিডলে কচ্ছপ

শরণানন্দ দাস, কেন্দ্র পাড়া: সমুদ্রের ঢেউয়ের দোলায় ওড়িশার গহিরমাথায় দেখা মিলল একজোড়া বিরল প্রজাতির অলিভ রিডলে কচ্ছপের। প্রতি বছর ওড়িশার সামুদ্রিক বেলাভূমিতে ডিম পাড়তে আসে বন্যপ্রাণ সংরক্ষণ আইনের শিডিউল ১ এর অন্তর্ভুক্ত এই বিরল প্রজাতির কচ্ছপ। এবছর বৃহস্পতিবার প্রথম একজোড়া অলিভ রিডলে কচ্ছপের দেখা মিলেছে। ওড়িশার বনদফতরের কর্মীদের নজরে পড়েছে তাদের প্রাকৃতিক আবাসে ফিরেছে এই বিরল প্রজাতির কচ্ছপ।
কেন্দ্রপাড়ার গহিরমাথা বেলাভূমি এই বিরল প্রজাতির কচ্ছপের বিশ্বের মধ্যে বৃহত্তম সঙ্গমস্থল। গহিরমাথা ছাড়াও রাসিকুলিয়া নদিমুখ, দেবী নদির মোহনায় অলিভ রিডলে প্রচুর ডিম পাড়ে। তারা যাতে নিরাপদে, নিরিবিলিতে সঙ্গম করতে পারে সেই জন্য এই সময় গহিরমাথা উপকূলে মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছেন রাজনগর ম্যানগ্রোভ অরণ্যের ডিভিশানাল ফরেস্ট অফিসার বিকাশ চন্দ্র দাস।

আরও পড়ুন: আমফান মামলায় রাজ্যের আর্জি খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট

সঙ্গমের মরশুম শেষ হলে বেশিরভাগ পুরুষ কচ্ছপ স্ত্রী কচ্ছপকে ডিমে তা দেওয়ার জন্য রেখে চলে যায়। স্ত্রী কচ্ছপ বেলাভূমিতে গভীর রাতে ডিমে তা দেয়। এই প্রক্রিয়াকে বলা হয় ‘আরিবাদা’। তারপর ডিমগুলোকে বালির গভীরে চাপা দিয়ে স্ত্রী কচ্ছপ সমুদ্রে চলে যায়। ৪৫ থেকে ৬০ দিন পরে ডিম ফুটে বাচ্চা হয়। কিন্তু সব ডিম ফুটে বাচ্চা হয় না। কিছু ডিম শ্বাপদেরা খেয়ে নেয়, কিছু ডিম সমুদ্রে ভেসে যায়। প্রকৃতির আজব খেয়ালে অলিভ রিডলে মা, বাবা কাউকেই দেখতে পায় না, জানতেও পারে না।

Related Articles

Back to top button
Close