fbpx
কলকাতাহেডলাইন

ভিড় নিয়ন্ত্রণের প্রশ্নে ফের বৈঠক শুক্রবার, মেট্রো পরিষেবা চালু হতে পারে সেপ্টেম্বরের মাঝামাঝি

নিজস্ব প্রতিনিধি কলকাতা:  আশা করা গিয়েছিল , বৃহস্পতিবার রাজ্য সরকার ও কলকাতা মেট্রোরেল কর্তৃপক্ষের বৈঠকের পরই মেট্রো চলাচলের দিনক্ষণ, সূচি সমস্ত কিছু চূড়ান্ত হয়ে যাবে। নবান্নে এদিন সকালে রাজ্যের সঙ্গে দীর্ঘ বৈঠকের পরও মেট্রো কর্তারা ঠিক করতে পারলেন না, ঠিক কবে থেকে কলকাতায় মেট্রো চলাচল শুরু হবে। সূত্রের খবর, ভিড় নিয়ন্ত্রণের প্রশ্নে শুক্রবার ফের রাজ্যের সঙ্গে বৈঠক হবে মেট্রোর।

মেট্রো চালুর বিষয়ে তাড়াহুড়ো করতে চাইছেন না রাজ্য বা মেট্রো কর্তৃপক্ষ। বিশেষত কোভিড স্বাস্থ্য বিধি মেনে ভিড় নিয়ন্ত্রণ করাটাই রাজ্য ও মেট্রো কর্তৃপক্ষের কাছে বড়ো চ্যালেঞ্জ। তবে উভয়পক্ষই আশা করছেন ১৫ বা ১৬ তারিখ পরিষেবা শুরু হতে পারে। কবে থেকে পাতালপথে পরিষেবা শুরু করা যাবে তার দিনক্ষণ চূড়ান্তভাবে স্থির করতে এবং পরিবহণের চূড়ান্ত গাইডলাইন ঠিক করতে এদিন সকালেই নবান্নের কর্তাদের সঙ্গে বৈঠকে বসেন কলকাতা মেট্রোর আধিকারিকরা। নগরোন্নয়ন মন্ত্রকের নির্দেশিকা মেনে যা যা স্থির করা হয়েছিল, অর্থাৎ সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত মেট্রো পরিষেবা, একেকটি গাড়িতে গড়ে ৪৫০ জন যাত্রী, যাঁরা ট্রেনে বসবেন, তাঁদের একটি করে সিট ফাঁকা রেখে বসতে হবে। যাঁরা দাঁড়াবেন তাঁদেরও এক মিটার দূরত্ব বজায় রেখে দাঁড়াতে হবে।  এই বিষয়গুলিতে আলোচনায় গুরুত্ব দেওয়া হয়।

আরও পড়ুন: শারীরিক অসুস্থতার জের, আত্মসমর্পণ করতে চায় মাওবাদীদের এই শীর্ষ নেতা

সূত্রের খবর, এদিন সুরক্ষার বিষয়ে কলকাতা পুলিশেরও সাহায্য চান মেট্রো আধিকারিকরা। কারণ, মেট্রোর ভিতরের এলাকা তাদের নিয়ন্ত্রণে থাকলেও বাইরের এলাকার দায়িত্ব কলকাতা পুলিশের। তাই কোনও ভাবেই যাতে অতিরিক্ত ভিড় না হয়, কিংবা কোনও সমস্যা না হয়, সেদিকে লক্ষ্য রাখার জন্য কলকাতা পুলিশের সাহায্য চাওয়া হয়।

এদিনের বৈঠকে স্বাস্থ্যবিধি মেনে সুষ্ঠুভাবে মেট্রো পরিষেবা দিতে রাজ্যের সাহায্যের আবেদন করেন মেট্রো কর্তারা। রাজ্যও পালটা জানায়, তারা সবরকমভাবে প্রস্তুত। এরপরই মেট্রো কর্তারা জানান যে তাঁরা রাজ্যের সঙ্গে আলোচনার খুঁটিনাটি জানাবেন জিএমকে। তিনিই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। সূত্রের খবর, জিএমের সিদ্ধান্ত অনুযায়ী আরও একপ্রস্ত বৈঠক হতে পারে। তারপরই স্থির হয়ে যাবে সেপ্টেম্বরের কোন দিন থেকে ফের সচল হবে পাতালপথ।

এর পাশাপাশি,  আগামী ১৩ সেপ্টেম্বর নিট (NEET) পরীক্ষার দিনে স্পেশাল মেট্রো চালাতে অনুরোধ জানিয়েছে রাজ্য সরকার। পরীক্ষার্থীদের স্বার্থে সরকার এই তারিখের কথা বলেছে। জানা যাচ্ছে , রাজ্যের অনুরোধে সম্মতি জানিয়েছে মেট্রো। তবে, ওই দিন মেট্রোয় প্রতি ষ্টেশনের মাত্র দুটি করে গেট খোলা থাকবে। ভিড় এড়াতে স্টেশনের অন্য গেট বন্ধ থাকবে খবর সূত্রের। সেই দিনেই এক দফা ট্রায়াল রান হয়ে যেতে পারে। ইতিমধ্যেই কলকাতার বিভিন্ন মেট্রো স্টেশনে শুরু হয়ে গিয়েছে সাফ সুতরো করার কাজ।

Related Articles

Back to top button
Close