fbpx
আন্তর্জাতিক

গর্ভপাত করা মার্কিন মহিলাদের সাংবিধানিক অধিকার নয়: সুপ্রিম কোর্ট

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট এক রায়ে বলেছে, গর্ভপাত করা মার্কিন মহিলাদের সাংবিধানিক অধিকার নয়। এর মাধ্যমে শীর্ষ আদালতেরই পাঁচ দশক পুরনো এক আলোচিত রায় (রো বনাম ওয়েড) উল্টে দেওয়া হল।

রায়ের ফলে এখন দেশটিতে কয়েক কোটি প্রজননক্ষম নারী গর্ভপাতের সাংবিধানিক অধিকার হারাবেন। এতে গর্ভপাতবিরোধী অঙ্গরাজ্যগুলো চাইলে তা নিষিদ্ধ করতে পারবে।

শুক্রবার সুপ্রিম কোর্টের রায়ে মার্কিন নারীদের গর্ভপাতের সাংবিধানিক অধিকার বাতিল করার পর ইতিমধ্যেই কিছু রাজ্যে ক্লিনিকগুলো বন্ধ হতে শুরু করেছে।

সুপ্রিম কোর্টের দেওয়া ওই রায়ের ফলে যুক্তরাষ্ট্রের অন্তত অর্ধেক রাজ্য নতুন বিধিনিষেধ বা নিষেধাজ্ঞা প্রবর্তন করতে পারে। বলে আশা করা হচ্ছে। এর মধ্যে ১৩টি রাজ্যে অবিলম্বে গর্ভপাতকে নিষিদ্ধ করা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই রায়কে ‘একটি দুঃখজনক ত্রুটি’ হিসেবে আখ্যায়িত করেছেন। দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভ চলছে এই রায়ের বিরোধিতায়।

আরকানসাসের একটি গর্ভপাত ক্লিনিক লিটল রক। সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত অনলাইনে পোস্ট করার সাথে সাথে নারীদের জন্য গর্ভপাতের সুবিধা বন্ধ করে দিয়েছে ক্লিনিকটি।

গর্ভপাত করানো যাবে না জেনে বেশ কয়েকজন নারী ওই ক্লিনিকে কান্নাকাটি করেছেন। ওই ক্লিনিকের কর্মীরা মহিলাদের ফোন করে তাদের নির্ধারিত সাক্ষাতের সময় বাতিল করে দিচ্ছেন।

গর্ভপাতবিরোধীরা একে বিপুলভাবে স্বাগত জানিয়েছে। অন্যদিকে পছন্দের স্বাধীনতার পক্ষের আন্দোলনকর্মীরা এ রায়ের নিন্দা করেছেন। প্রেসিডেন্ট জো বাইডেন রায়ের সমালোচনা করে অঙ্গরাজ্যগুলোকে গর্ভপাতের অনুমোদন দিয়ে আইন করার আহ্বান জানিয়েছেন।

১৯৭৩ সালের ঐতিহাসিক রো বনাম ওয়েড মামলায় সাত-দুই ভোটের মাধ্যমে সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল যে,  একজন মহিলার গর্ভপাতের অধিকার মার্কিন সংবিধান দ্বারা সুরক্ষিত। ওই রায় যুক্তরাষ্ট্রের নারীদের গর্ভাবস্থার প্রথম তিন মাসে গর্ভপাতের নিরঙ্কুশ অধিকার দিয়েছে। তবে দ্বিতীয় ত্রৈমাসিকে কিছু বিধিনিষেধ আরোপ এবং তৃতীয় ত্রৈমাসিকে গর্ভপাত নিষিদ্ধ করেছে।

কিন্তু তার পর থেকে গত কয়েক দশকে বিভিন্ন অঙ্গরাজ্যে গর্ভপাতবিরোধী রায় দেওয়ার ঘটনা বেড়েছে।

সুপ্রিম কোর্ট ডবস বনাম জ্যাকসন নারী স্বাস্থ্য সংস্থা মামলা বিবেচনা করতে গিয়ে নতুন রায়টি দিয়েছে। ওই মামলায় ১৫ সপ্তাহ পরে গর্ভপাতের ওপর মিসিসিপি অঙ্গরাজ্যের নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করা হয়েছিল।

রক্ষণশীল রিপাবলিকান নেতা প্রাক্তন ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স প্রতিটি অঙ্গরাজ্যে আইন দ্বারা ‘জীবনের পবিত্রতা’ সুরক্ষিত না হওয়া পর্যন্ত সমর্থকদের না থামার পরামর্শ দিয়েছেন।

অন্য দিকে বিপরীত শিবিরে থাকা স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, ‘রিপাবলিকান-নিয়ন্ত্রিত সুপ্রিম কোর্ট দলটির ‘অন্ধকার এবং চরম লক্ষ্য’ বাস্তবায়ন করেছে। পেলোসি বলেন, ‘আমেরিকান নারীদের স্বাধীনতা আজ তাদের মায়ের আমলের চেয়েও কম। এই নিষ্ঠুর রায় অমানবিক এবং হৃদয়বিদারক। ’

 

 

Related Articles

Back to top button
Close