fbpx
আন্তর্জাতিকবাংলাদেশহেডলাইন

একদিনে ১৯ জনের প্রাণহানি, বাংলাদেশে পথ দুর্ঘটনায় প্রতিদিন ৬৪ জনের মৃত্যু হয়: সমীক্ষা

যুগশঙ্খ প্রতিবেদন, ঢাকা: বাংলাদেশে পথ দুর্ঘটনায় একদিনে ১৯ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার আটটি দুর্ঘটনায় এই হতাহতের ঘটনা ঘটে। এরমধ্যে মানিকগঞ্জ জেলায় বাস-অটো সংঘর্ষে একই পরিবারের ৬ জনসহ নিহত ৭ নিহত হয়।এছাড়া টাঙ্গাইলের মির্জাপুরে ছয় জন, ঢাকার যাত্রাবাড়ী ও মতিঝিলসহ নরসিংদী, ভোলার ও নাটোরে একজন করে মোট ১৯ নিহত হয়েছ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, সড়ক দুর্ঘটনায় প্রতিদিন বাংলাদেশে গড়ে ৬৪ ব্যক্তি প্রাণ হারাচ্ছে। বাংলাদেশ রিসার্চ ইনস্টিটিউটের তথ্য বলছে, প্রতিবছর বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় গড়ে প্রায় ১২,০০০ মানুষের মৃত্যু হয় আর আহত হন ৩৫,০০০ জন।

রোড সেফটি ফাউন্ডেশনের তথ্যমতে, শুধু নভেম্বরে মাসে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৪১৭ টি, যাতে নিহত হয়েছেন ৪৩৯ জন এবং আহত হয়েছে ৬৮২ জন। যাত্রী কল্যাণ সমিতির হিসেবে গেলো মাসে সড়ক ও মহাসড়কে ৪৪৩ দুর্ঘটনায় ৪৮৬জন নিহত ও ৭৪১জন আহত হয়েছে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. শামছুল হক বলেন, পরিবহন খাতে চলছে মুনাফার প্রতিযোগিতা। মালিকরা একটা নির্দিষ্ট চুক্তিতে চালকদের বাস চালাতে দিচ্ছেন। যানজটের কারণে ট্রিপ কম হচ্ছে। তখন আয় বাড়াতে সকাল থেকে গভীর রাত অবধি গাড়ি চালাচ্ছেন চালক। ঈদের সময় ২০-২২ ঘণ্টাও গাড়ি চালাচ্ছেন। ঘুম ও ক্লান্তি কাটাতে মাদক গ্রহণ করে গাড়ি চালাচ্ছেন তারা। সরকারের নিয়ন্ত্রণে এলে এই প্রতিযোগিতা থাকত না।

নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, সড়ক দুর্ঘটনায় মৃত্যু শুধু একটি পরিবারে গভীর শোক, ক্ষত সৃষ্টি করে না, আর্থিকভাবেও পঙ্গু করে ফেলে ওই পরিবারকে। কোন কোন দুর্ঘটনায় পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিটি প্রাণ হারান। তখন ওই পরিবারের যে কী অবস্থা হয় তা বলার অপেক্ষা রাখে না। আর যারা পঙ্গুত্ববরণ করে তাদের পরিবারের অবস্থা আরও করুণ, আরও শোচনীয়।

Related Articles

Back to top button
Close