fbpx
গুরুত্বপূর্ণদেশপশ্চিমবঙ্গহেডলাইন

দুর্ঘটনাজনিত মৃত্যু, সরকারি কর্মীর পোষ্যও পাবে চাকরি: কেন্দ্র

শুভেন্দু বন্দোপাধ্যায়, আসানসোল: করোনা আবহের মধ্যে কোল ইন্ডিয়া ও তার অধীনস্থ কয়লা উত্তোলনকারী সংস্থাগুলির কর্মীদের জন্য বড় সিদ্ধান্ত নিলো কেন্দ্রীয় কয়লা মন্ত্রক। বৃহস্পতিবার একদিনের ঝাড়খন্ড সফরে এসে কেন্দ্রীয় কয়লা মন্ত্রী প্রহ্লাদ যোশী এই সিদ্ধান্তের কথা জানান। শুক্রবার ইসিএলের জারি করা এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কেন্দ্রীয় কয়লা মন্ত্রী বলেছেন, করোনা আক্রান্ত হয়ে কোন কর্মীর মৃত্যু হলে, তা দূর্ঘটনা বা এ্যাক্সিডেন্ট হিসাবে গন্য করা হবে। খনি দূর্ঘটনার ক্ষেত্রে কোন কর্মী মারা গেলে তার পরিবার যেসব সুযোগ ও সুবিধা পেয়ে থাকেন, করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হলে, সেই সবকিছুই পাবেন। যেমন কর্মীর যে পোষ্য বা ডিপেন্ডেন্ট আছেন তিনি সঙ্গে সঙ্গে চাকরি পাবেন। দেওয়া হবে সবকিছু আর্থিক ক্ষতিপূরণও।

এদিন ইসিএল সূত্রে জানা গেছে, শুক্রবার পর্যন্ত ইসিএলের ১৬ জন কর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১০ জন। বর্তমানে করোনা আক্রান্ত ৪ জনের হাসপাতালে চিকিৎসা চলছে। মৃত্যু হয়েছে ২ জনের। একইভাবে, কর্মীর পরিবারের সদস্য ১৫ জন এখনো পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন। সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৮ জন। হাসপাতালে ভর্তি রয়েছেন ৬ জন। মৃত্যু হয়েছে ১ জনের। কয়লা মন্ত্রী আরো বলেছেন, যারা মারা গেছেন, তারা যাতে দ্রুত সবকিছু পান, তার নির্দেশ দেওয়া হয়েছে। এই সিদ্ধান্তের ফলে কোল ইন্ডিয়ার কমবেশি ৪ লক্ষ কর্মী উপকৃত হবেন। করোনা ভাইরাসের মধ্যেও কোল ইন্ডিয়ার কয়লা উৎপাদনকারী সংস্থার কর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে যথেষ্ট তৎপরতার সঙ্গে কাজ করেছেন।
কয়লা মন্ত্রকের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিভিন্ন শ্রমিক সংগঠন। এই প্রসঙ্গে কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলির যৌথ মঞ্চ জ্যাক বা জয়েন্ট এ্যাকশান কমিটির আহ্বায়ক প্রাক্তন সাংসদ সিপিআইয়ের নেতা আরসি সিং এদিন বলেন, এটা খনি কর্মীদের জন্য অবশ্যই ভালো সিদ্ধান্ত। এতে কর্মীদের মধ্যে কাজ করার মনোবল বাড়বে। একইসঙ্গে তিনি বলেন, কেন্দ্র সরকারের উচিত কোল ব্লক নিলাম ও কয়লা শিল্পের বেসরকারিকরনের সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসা। তাহলে কর্মীরা আরো উপকৃত হবেন। আমরা কিন্তু আমাদের আন্দোলন থেকে পিছিয়ে আসবো না। আরসি সিংয়ের বক্তব্যের সঙ্গে সহমত পোষণ করেন রাজ্যের শাসক দল তৃনমুল কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি অনুমোদিত কয়লা খাদান শ্রমিক কংগ্রেস বা কেকেএসসির নেতা হরেরাম সিং।
তবে, কয়লা মন্ত্রী প্রহ্লাদ যোশী দাবি করেছেন, কোল ব্লক নিলাম হলে সব রাজ্য উপকৃত হবে। বাড়বে কর্মসংস্থান। যদিও কয়লা মন্ত্রীর এই দাবি মানতে চাননি আরসি সিং ও হরেরাম সিং।

Related Articles

Back to top button
Close