fbpx
কলকাতাহেডলাইন

করোনার জের, এই প্রথম অনলাইনে লোক আদালতে নিস্পত্তি হল ৬০ টি মামলা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ‍্যে করোনার বাড়বাড়ন্ত‌। আর সেই কারণে অনেক মামলা আটকে আদালতে। এবার সেই মামলাগুলোকে শেষ করতে উদ্যোগ নিল আদালত। জানা গেছে, করোনা পরিস্থিতির কারণে এ বছর বসেনি লোক আদালত। তাই বাধ্য হয়েই অনলাইনে লোক আদালতে মামলা নিস্পত্তির সিদ্ধান্ত নিয়েছে কলকাতা হাইকোর্টের লিগাল সার্ভিস কমিটি। অনলাইন লোক আদালতে ১২০ টি মামলার মধ্যে ৬০ টি মামলার নিস্পত্তি হয়।

লিগাল সার্ভিস কমিটি সূত্রে জানা গিয়েছে, পরবর্তী লোক আদালত বসবে আগামী 26 সেপ্টেম্বর। উদ্বোধন করেন হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল ভাস্করণ নায়ার রাধাকৃষ্ণান। উপস্থিত ছিলেন রাজ্য আইনি পরিষেবা কর্তৃপক্ষের চেয়ারম্যান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এবং হাইকোর্ট লিগ্যাল সার্ভিসেস কমিটির চেয়ারম্যান বিচারপতি সৌমেন সেন। ওই অনুষ্ঠানে হাজির ছিলেন কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল, রাজ্যের অ্যাডভোকেট জেনারেল এবং অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল।

করোনা পরিস্থিতির কারণে এবছর পিছিয়েছে লোক আদালত। অবশেষে শনিবার হাইকোর্টের মূল ভবনের ৫, ৮ ও ১১ নম্বর এজলাসে তিনটি আদালত বসে লোক আদালত। অধিকাংশ মামলাই ছিল রাজ্য সরকারি কর্মচারিদের পেনশন, গ্রাচুইটি, ব্যাংক-বীমা সংক্রান্ত বকেয়া আদায়, বিদ্যুৎ – টেলিফোন বিল সংক্রান্ত ও পথ দুঘর্টনায় ক্ষতিপূরণ জনিত। এছাড়াও বিমা সংস্থা আর মৃতের পরিবারের মধ্যে মধ্যস্থতার অভাবও ছিল কিছু মামলায়। তারমধ্যে ৬০ টি মামলা নিস্পত্তি হয় এদিন।

Related Articles

Back to top button
Close