fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

পরিযায়ী শ্রমিকদের ভিড়ে স্টেশন পরিষ্কার করে উঠতে পারছেন না প্রশাসন, আবর্জনায় ভরা  নিউ কোচবিহার

জেলা প্রতিনিধি, কোচবিহার: প্রতিদিন গড়ে চার থেকে সাড়ে চার হাজার শ্রমিক আসছেন কোচবিহারে। বিগত পাঁচ দিন থেকে এই হারে শ্রমিক আসছেন। শ্রমিক সামলে তাই পরিবেশের উপর সতর্ক দৃষ্টি দিতে পারছেন না জেলা প্রশাসন। এমনটাই ছবি ধরা পড়ল আমাদের ক্যামেরায়। মঙ্গলবার সকাল থেকে চারটি ট্রেনে প্রায় দেড় হাজার শ্রমিক কোচবিহারে প্রবেশ করেছেন। তাদের স্বাস্থ্য পরীক্ষা থেকে শুরু করে খাওয়ার জল দেওয়া সব কিছুই সঠিকভাবে করেছে প্রশাসন। কিন্তু তারপরেও পরিযায়ী শ্রমিকদের একাংশ পরিছন্নতা সম্পর্কে ওয়াকিবহাল নন।

তাই তারা তাদের ব্যবহার করা খাবারের প্যাকেট জলের বোতল এমনকী মাস্ক গ্লাভস পর্যন্ত ছড়িয়ে ছিটিয়ে ফেলে রেখেছেন স্টেশন চত্বরে।একদিকে লাগাতার শ্রমিকের প্রবেশ অন্যদিকে অপরিচ্ছন্ন স্টেশন চত্বর কোথাও যেন প্রশ্নচিহ্ন তৈরি করে দিচ্ছে কোচবিহারের পরিষ্কার-পরিচ্ছন্নতায়। প্রত্যেকটি কাউন্টারের সামনে রয়েছে ডাস্টবিন, নির্দেশ দেওয়ার জন্য ক্রমাগত মাইকে বলা হচ্ছে, ব্যবহার করা সামগ্রী ডাস্টবিনে ফেলুন। তার পরেও এই হাল।

কোচবিহার জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে, ক্রমাগত মাইকিং করা হয় এলাকা পরিষ্কার রাখার জন্য তারপরেও পরিচয় শ্রমিকদের একাংশ কথা শুনেন না। উপরন্তু ইচ্ছাকৃতভাবে ও তারা কিছু কিছু সময় আবর্জনা তৈরি করেন। ছড়িয়ে ছিটিয়ে ফেলে রাখেন খাবার সামগ্রী প্যাকেট জলের বোতল। প্রশাসনের পক্ষে প্রতিমুহূর্তে এই সামগ্রী পরিষ্কার করা কোনভাবেই সম্ভব নয় যদি মানুষ সচেতন না হন। এক্ষেত্রে মানুষের সচেতনতায় পরিষ্কার-পরিচ্ছন্নতার উদাহরণ হয়ে উঠুক ।

……………..

 

 

Related Articles

Back to top button
Close