fbpx
কলকাতাশিক্ষা-কর্মজীবনহেডলাইন

২ নভেম্বর থেকে স্নাতোকোত্তর স্তরে ভর্তি শুরু কলকাতা বিশ্ববিদ্যালয়ে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নভেম্বর মাসের ২ তারিখ থেকে শুরু হবে স্নাতকোত্তর স্তরে ভর্তির প্রক্রিয়া। এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ১০ নভেম্বর পর্যন্ত অনলাইনে ভর্তির আবেদন পত্র পূরণ করে জমা দেওয়া যাবে। এরপর ভর্তির বাকি প্রক্রিয়া বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানিয়ে দেবে কর্তৃপক্ষ। পুজোর মধ্যেই বিভিন্ন বিভাগের স্নাতক স্তরের চূড়ান্ত বর্ষের পরীক্ষা এবং তার ফলাফল প্রকাশ করেছে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরপর নভেম্বরের গোড়াতেই এম এ এম এসসি এবং এম কমে পড়ুয়া ভর্তির জন্য বিজ্ঞপ্তি জারি করল তারা।

করোনা আবহে এবছর অনলাইনে পরীক্ষা হয়েছে চূড়ান্ত বর্ষের। ফল প্রকাশের পর দেখা গেছে তাৎপর্যপূর্ণ ভাবে এই বছরে ফার্স্ট ক্লাসে উত্তীর্ণ হওয়ার ছাত্র-ছাত্রীর সংখ্যা বেড়ে গিয়েছে। এর পরেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংশয় দেখা দিয়েছে এত সংখ্যক ছাত্র-ছাত্রীকে কিভাবে স্নাতকোত্তর স্তরে আসন দেওয়া সম্ভব তা নিয়ে। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, গত বছরের তুলনায় এ বছর বিএ ও বিএসসি বিভাগে ফার্স্ট ক্লাসের পাস করা পড়ুয়ার সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন: পাঁচ লাখ মানুষ নিজেকে বিজেপির থেকে সুরক্ষিত চিহ্নিত করেছে, দাবি পুরমন্ত্রীর

এদিকে কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর স্তরে ভর্তি হতে গেলে বাইরের বিশ্ববিদ্যালয়ের ছাত্র দের প্রবেশিকা পরীক্ষা নেওয়া হয়। তবে চলতি বছরে করোনা পরিস্থিতির মধ্যে কিভাবে সে পরীক্ষা নেওয়া হবে তা নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়েছে বিশ্ববিদ্যালয়ের অন্দরে। বিশ্ববিদ্যালয় ছাত্র নিজস্ব ছাত্র-ছাত্রীদের নম্বরের ভিত্তিতে ভর্তি করে নেওয়া সম্ভব হলেও বাইরের ছাত্র-ছাত্রীদের নম্বরের ভিত্তিতে এতদিন ভর্তি নেওয়া হয়নি। তাই তাদের কিভাবে নম্বরের ভিত্তিতে ভর্তি নেওয়া যায় তা নিয়েও আলোচনা শুরু হয়েছে অধ্যাপকদের মধ্যে।

তবে আপাতত আবেদনপত্র পূরণের কাজ কিছুটা সেরে রাখতে চাইছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরপর লক্ষ্মীপূজো এবং কালীপুজো মিটে গেলে সে ক্ষেত্রে প্রবেশিকা পরীক্ষা নেওয়া হবে কিনা অথবা নেওয়া হলেও সে পরীক্ষা কিভাবে নেওয়া হবে তা নিয়ে সিদ্ধান্ত নেবেন অধ্যাপকরা।

এদিকে সম্প্রতি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে এক বৈঠকে জানিয়েছেন নিজের বিশ্ববিদ্যালয় থেকে ৮০% ছাত্রছাত্রী এবং বাইরের বিশ্ববিদ্যালয় থেকে ২০% ছাত্রছাত্রীকে স্নাতকোত্তর স্তরে ভর্তি করতে পারবে বিশ্ববিদ্যালয়। তবে এই ভর্তি-প্রক্রিয়া কি অনুপাতে হবে বা শিক্ষামন্ত্রী ঠিক করে দেওয়া অনুভূতি বা কিভাবে কার্যকর হবে তা নিয়ে আগামী সপ্তাহের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Related Articles

Back to top button
Close