fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

পুরুষ বন্ধুকে ‘জুতোর’ সঙ্গে তুলনা! জুতো সংস্থার বিরুদ্ধে লড়াইয়ে মেন্স অ্যাক্টিভিস্ট নন্দিনী সহ বেঙ্গল মেন্স ফোরাম

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: পুরুষদের প্রতি অবমাননাকর বিজ্ঞাপনের বিরুদ্ধে অভিযোগ দায়ের হল অ্যাডভারটাইসমেন্ট কাউন্সিল অব ইন্ডিয়ার কাছে। দেশে বিজ্ঞাপনের ক্ষেত্রে সর্বোচ্চ নিয়ামক সংস্থা কেবল আশ্বাস দিয়েই ক্ষান্ত হয়নি। তাদের আপত্তিতে বিজ্ঞাপনটি তুলে নিতে বাধ্য হয় একটি নামী চামড়ার যতজ দ্রব্য তৈরির সংস্থা।

পুজো উপলক্ষ্যে ওই সংস্থাটির বিজ্ঞাপনে পুরুষবন্ধুদের জুতোর সঙ্গে তুলনা করা হয়। তিন বান্ধবীর কথোপকথনে উঠে আসে এমন একটি বক্তব্য, যেখানে ফি বছর জুতো পাল্টানোর মতই বয়ফ্রেন্ড পাল্টানোর কথা আলোচনা করছে তারা। এদের মধ্য়ে এক বান্ধবী, সেখানে উপস্থিত তার পুরষবন্ধুকে ওই নামী ব্র্যান্ডের জুতোর সঙ্গে তুলনা করছে। বোঝাতে চাইছে, এই ব্র্য়ান্ডের জুতোর মতই টেঁকসই তার বয়ফ্রেন্ড। এই বিজ্ঞাপন চোখে পড়তেই প্রবল ক্ষোভ তৈরি হয় নেটিজেনদের মধ্যে। অ্যাডভারটাইসমেন্ট কাউন্সিল অব ইন্ডিয়ার কাছে অভিযোগ দায়ের করে অল বেঙ্গল মেনস ফোরাম।

অন্যদিকে এই ধরনের বিজ্ঞাপন নিয়ে সরব হয়েছেন বেঙ্গল মেন্স ফোরামের সদস্য তথা পুরুষ অধিকার কর্মী নন্দিনী ভট্টাচার্য। তাঁর কথায়, এই ধরনের বিজ্ঞাপন যদি কোন মহিলাকে নিয়ে বলা হতো তাহলে নিশ্চয়ই প্রতিবাদ বিক্ষোভ হত, এখানে পুরুষ দের কে অপমান করা হয়েছে জানিয়ে প্রতিবাদ হওয়া বাঞ্চনীয় এর জন্য ক্ষমা চাইতে হবে খাদিম কর্তৃপক্ষকে বলে দাবি তাঁর।

পাশাপাশি গোটা ঘটনায় যে কোন লিঙ্গের সঙ্গেই জুতোর তুলনা কে ন্যকরজনক ঘটনা বলেই অভিহিত করেছেন বিশিষ্ট সমাজবিজ্ঞানী শাশ্বতী ঘোষ।

Related Articles

Back to top button
Close