fbpx
আন্তর্জাতিকহেডলাইন

আফগান-তালিবান সংঘর্ষে নিহত প্রায় ৫০

কাবুল, (সংবাদ সংস্থা): দ্বন্দ্ব-সংঘাত নিরসনে দীর্ঘ দুই দশক পর  নিজেদের মধ্যে শান্তি আলোচনা হয়েছে কাতারে। কিন্তু, তার তোয়াক্কা না করেই আবার সংঘাত, সংঘর্ষ আর হামলায় জড়িয়েছে আফগান সরকারের নিরাপত্তা বাহিনী ও তালিবান। ফলে বৃহস্পতিবার দুই পক্ষের সংঘর্ষে প্রাণ হারিয়েছেন কমপক্ষে অর্ধশত।
আফগানিস্তানের নানগারহার প্রদেশের মুখপাত্র আয়াতুল্লাহ খোগানি  জানিয়েছেন, প্রদেশের তিনটি জেলায় তালিবানেরা আফগান নিরাপত্তা বাহিনী ও সরকার সমর্থিত বাহিনীর বেশ কিছু তল্লাশি চৌকিতে হামলার চালানোর মাধ্যমে এই সংঘর্ষের শুরু। এরপর রাতব্যাপী দুই পক্ষের মধ্যে সংঘর্ষ চলে।
এই সংঘর্ষে হেসারাক জেলায় নিরাপত্তা বাহিনীর কমপক্ষে ১১ সদস্য নিহত হয়েছেন। পাশাপাশ খোগানি জেলায় নিহত হয়েছেন আরও ৮ জন।’ এদিকে, সরকারি কর্মকর্তাদের পক্ষ থেকে ৩০ জন তালিবান নিহত হওয়ার কথা জানানো হলেও তালিবানের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

এপ্রসঙ্গে আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী আসাদুল্লাহ খালিদ বলেছেন, ‘আমাদের পক্ষ থেকে কোনো হামলা চালানো হয়নি। শত্রুরা হামলা অব্যাহত রেখেছে এবং বন্যা বইয়ে দিচ্ছে আফগান রক্তের।’ তবে আফগানিস্তানে মার্কিন প্রতিনিধি জালমেয় খলিলজাদ বলেছেন, ‘যদিও এই (শান্তি) আলোচনার মাধ্যমে দেশটিতে দীর্ঘদিনের এই যুদ্ধ শেষ হওয়ার আশা জেগেছে, তবে এখনও অনেক চ্যালেঞ্জ রয়ে গেছে।’

Related Articles

Back to top button
Close