fbpx
আন্তর্জাতিকদেশপশ্চিমবঙ্গ

মার্কিনী মধ্যস্থতায় সমঝোতার পথে আফগান-তালিবান?

দোহা, (সংবাদ সংস্থা): দীর্ঘ টানাপোড়েনের পর অবশেষে যুদ্ধ ও সহিংসতা বন্ধের লক্ষ্যে আফগানিস্তান সরকারের সঙ্গে সরাসরি আলোচনায় বসতে রাজি হয়েছে তালিবান। এপ্রসঙ্গে কাতারে তালিবানের রাজনৈতিক দফতরের মুখপাত্র মোহাম্মাদ নাঈম ওয়ারদাক জানিয়েছেন, কাতারে অর্জিত সমঝোতা অনুযায়ী আফগান-আফগান আলোচনা শুরু করতে তালিবান প্রস্তুত।

এদিকে আফগান সরকারের তরফেও বিষয়টি নিশ্চিত করেছেন আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট সুরুর দানিশ। তিনি জানিয়েছে, “আফগান-তালিবান আলোচনার পথে সকল প্রতিবন্ধকতা দূর করেছে কাবুল সরকার। তালিবানের সঙ্গে আলোচনায় বসতে আব্দুল্লাহ আব্দুল্লাহর নেতৃত্বে একটি প্রতিনিধি দল কাতার যাচ্ছে।” এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও সাংবাদিকদের জানিয়েছেন, “তালিবান ও আফগান সরকারের মধ্যে দীর্ঘ বিলম্বিত শান্তি আলোচনা শুরু করার জন্য মার্কিন বিদেশ মন্ত্রী মাইক পম্পেও দোহা সফর করবেন।” অর্থাৎ, আফগান সরকার ও তালিবানের মধ্যে শান্তি আলোচনায় মধ্যস্থতা করার জন্য আমেরিকা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চলেছে।

উল্লেখ্য, তালিবান নেতারা গত এক বছরেরও বেশি সময় ধরে মার্কিন সরকারের সঙ্গে আলোচনা করলেও কাবুল সরকারের সঙ্গে আলোচনায় বসতে অস্বীকৃতি জানিয়েছিল। আফগান কারাগারে আটক সকল তালেবান বন্দিকে মুক্ত করা ছিল আলোচনায় বসার অন্যতম শর্ত। সম্প্রতি হাজার হাজার তালিবান বন্দিকে মুক্তি দিয়ে আফগান সরকার তালিবানের সে শর্ত পূরণ করেছে। প্রসঙ্গত, গত ১৪ আগষ্ট এক টুইট বার্তায় আফগান সরকারের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জানিয়েছিলেন, “বন্দি মুক্তির মাধ্যমে তালিবানের সঙ্গে শান্তি আলোচনায় বসার প্রচেষ্টা আরও দ্রুত এবং দেশজুড়ে যুদ্ধ বিরতি আরও দীর্ঘস্থায়ী হবে বলে”। এবার সেই প্রচেষ্টায় সফল হতে চলে কাতারে।

Related Articles

Back to top button
Close