fbpx
আন্তর্জাতিকহেডলাইন

৪০০ তালিবান বন্দিকে মুক্তি দিচ্ছে আফগান সরকার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: তালিবানের দাবির মুখে আফগানিস্তানে শেষ ৪০০ বন্দিকে কারামুক্তি দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এরই মধ্যে বৃহস্পতিবার ৮০ জন বন্দিকে ছেড়ে দেয়া হয়েছে। তবে, কারাগার থেকে মুক্তি পাওয়ার অপেক্ষায় যে ৪০০ তালিবান রয়েছে তাদের বিরুদ্ধে আফগান নাগরিক ও বিদেশিদের হত্যার মতো গুরুতর অভিযোগ রয়েছে। জানা যাচ্ছে, তালিবানের মধ্যে ‘শান্তি চুক্তি’ প্রক্রিয়া বাস্তবায়ন করতে এই সিদ্ধান্ত নিয়েছে আফগান সরকার।

সূত্রের খবর, কাতারের দোহায় শান্তি আলোচনা শুরু করতে দুই পক্ষই প্রস্তুত রয়েছে। এক টুইট বার্তায় আফগানিস্তান সরকারের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র, “বন্দি মুক্তির মাধ্যমে তালিবানের সঙ্গে শান্তি আলোচনায় বসার প্রচেষ্টা আরও দ্রুত এবং দেশজুড়ে যুদ্ধ বিরতি আরও দীর্ঘস্থায়ী হবে বলে”।

উল্লেখ্য, গত ৯ আগস্ট ৪০০ তালিবান বন্দিকে মুক্তি দেওয়ার অনুমোদন দেয় আফগান পার্লামেন্ট লয়া জিরগা। ১৯ বছরের যুদ্ধ বন্ধে শান্তি আলোচনার অংশ হিসেবে এই উদ্যোগ নেয় আফগান সরকার। আফগান পার্লামেন্টের এক বিবৃতিতে বলা হয়, ‘আলোচনায় যে কোন বাধা অপসারণ, শান্তি প্রক্রিয়া শুরু এবং রক্তপাতের অবসান ঘটাতে লয়া জিরগা ৪০০ তালিবান বন্দিকে মুক্তি দেওয়ার অনুমোদন দিয়েছে।’

Related Articles

Back to top button
Close