fbpx
হেডলাইন

তীব্র খাদ্যাভাবে আফ্রিকা, সাড়ে ৪ কোটির কান্নায় ভিজছে কালাহারি

সংবাদ সংস্থা, গ্যাবরোন: মহামারী করোনাভাইরাসের প্রভাবে আফ্রিকার দক্ষিণাঞ্চলের ১৩ দেশের প্রায় ৪৫ মিলিয়ন বা সাড়ে ৪কোটি মানুষ খাদ্য সংকটে পড়েছে। যে সংখ্যাটি গত বছরের তুলনায় দশ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এক প্রতিবেদনে এমন শঙ্কার কথা জানিয়েছে ‘দ্য সাউর্দার্ন আফ্রিকান ডেভেলপমেন্ট কমিউনিটি’ (এসএডিসি)।

এসএডিসির প্রতিবেদনে বলা হচ্ছে, “নিয়মিত প্রাকৃতিক দুর্যোগ, অর্থনৈতিক সংকট আর দারিদ্যের মতো বিপর্যয়গুলির সঙ্গে মহামারী করোনা যুক্ত হওয়ায় সংকট এবার চরম আকার ধারণ করেছে। করোনা সংক্রান্ত বিধিনিষেধ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ব্যবসায়িক কার্যক্রম, চাকরি আর রেমিটেন্সকে। এরফলে খাদ্য সংকটে থাকা মানুষের সংখ্যা আগামীতে আরও বৃদ্ধি পেতে পারে।” এসএডিসি আরও জানিয়েছে, “২০২০ সালে অঞ্চলটির ৮৪ লক্ষ শিশু পুষ্টিহীনতায় ভুগেছে। আর তাদের মধ্যে ২৩ লক্ষের জীবন বাঁচানোর মতো চিকিৎসা প্রয়োজন। অনেক শিশু স্কুলে দেওয়া খাবারের ওপর নির্ভর করেই চলতো, কিন্তু মার্চ থেকে স্কুল বন্ধ হয়ে যাওয়ায় এসব শিশু পড়েছে ভয়াবহ খাদ্য সংকটে।’

সূত্রের খবর, এসএডিসি নামের ওই আঞ্চলিক সহযোগিতা সংস্থার সদস্য দেশগুলির মধ্যে করোনার প্রকোপ সবচেয়ে বেশি দক্ষিণ আফ্রিকায়। এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় করোনা আক্রান্তের সংখ্যা ৪ লক্ষ ৫০ হাজার ছাড়িয়ে গেছে। আক্রান্তদের মধ্যে প্রাণ হারিয়েছেন সাত হাজারের বেশি মানুষ।

Related Articles

Back to top button
Close