fbpx
আন্তর্জাতিকহেডলাইন

৩০ বছর পরে মহিলা প্রধানমন্ত্রী পাচ্ছে ফ্রান্স

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: এবার নারী প্রধানমন্ত্রী পাচ্ছে ফ্রান্স। নয়া প্রধানমন্ত্রী হিসেবে শ্রমমন্ত্রী এলিজাবেথ বোর্নের নাম ঘোষণা করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সোমবার এলিসি প্রাসাদের এক বিবৃতি দিয়ে এই কথা জানানো হয়। ৩০ বছরের বেশি সময় পরে ফ্রান্সে কোনও নারী প্রধানমন্ত্রী হচ্ছেন।

এর আগে বিদায়ী প্রধানমন্ত্রী জেন ক্যাসটেক্স প্রেসিডেন্টের কাছে তার পদত্যাগপত্র দেন। এপ্রিলে পুনর্নির্বাচিত হওয়ার পর নতুন সরকার গঠনের পথ পরিষ্কার করতে মন্ত্রিসভায় রদবদলের অংশ হিসেবে এই বদল আনা হয়েছে বলে রাজনৈতিক মহলের ধারণা।

২০২০ সালে প্রধানমন্ত্রী হন জেন ক্যাসটেক্স। তার বিদায়ের ফলে জুনে গুরুত্বপূর্ণ পার্লামেন্ট নির্বাচনের আগে ম্যাক্রোঁ মন্ত্রিসভায় বদল আনার সুযোগ পেলেন।

পুনর্নির্বাচিত হওয়ার পর মধ্যপন্থী নেতা ম্যাক্রোঁর অভ্যন্তরীণ কর্মসূচি বাস্তবায়নে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতার প্রয়োজন পড়বে। নতুন বামপন্থী জোটসঙ্গী এবং উগ্র ডানপন্থীরা তার কর্মসূচি আটকে দেওয়ার হুমকি দিয়েছে। এরইমধ্যে ম্যাক্রোঁ ইঙ্গিত দেন তিনি এই পদে এমন একজন নারী চান যিনি বামপন্থী এবং পরিবেশগতভাবে যার বিশ্বাসযোগ্যতা রয়েছে। দ্বিতীয়বার প্রেসিডেন্ট পদে নির্বাচিত হওয়ার পর ম্যাক্রোঁ স্কুল, স্বাস্থ্যসেবার উন্নয়নের পাশাপাশি তিনি জলবায়ু সংকটকে অগ্রাধিকার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

৬১ বছর বয়সী নতুন প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নে একজন যোগ্য টেকনোক্র্যাট। ফ্রান্সেরে সবশেষ নারী প্রধানমন্ত্রী ছিলেন এডিথ ক্রেসন। ১৯৯১ সালের মে মাস থেকে ১৯৯২ সালের এপ্রিল পর্যন্ত তিনি স্বল্প সময়ের জন্য এই দায়িত্ব পালন করেন। ওই সময়ে প্রেসিডেন্ট ছিলেন ফ্রাঙ্কোইস মিত্তারান্ড।

Related Articles

Back to top button
Close