fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

৮১ দিন বাদে খুলল কাশী বিশ্বনাথ মন্দির

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ৮১ দিন বাদে আজ মঙ্গলবার থেকেই খুলে গেল বারাণসীর কাশী বিশ্বনাথ মন্দির। ভোরে মঙ্গল আরতির পরেই ভক্তদের মন্দিরে প্রবেশের অনুমতি দেওয়া হয়।

সোমবার থেকেই ভারতের বিভিন্ন প্রান্তে ধর্মীয় স্থান খুলে যাবে বিলে জানানো হয়েছিল। সেইমতো দীর্ঘ লকডাউন কাটিয়ে খুলে যাচ্ছে কাশী বিশ্বনাথ মন্দির। মন্দির কর্তৃপক্ষ জানিয়ে দেন, মারণ ভাইরাসের সংক্রমণ ঠেকানোর যাবতীয় ব্যবস্থা নেওয়ার পরেই ভক্তদের জন্য খুলে দেওয়া হবে দরজা।

তবে বেশকিছু বিধিনিষেধ আরোপ কত হয়েছে। যেমন সংক্রমণ এড়াতে প্রতিদিন পুরো মন্দির চত্বর পাঁচবার করে স্যানিটাইজ করা হবে। ভক্তদের মধ্যে ৬ ফুটের সামাজিক দুরত্ব রাখতে হবে। একজন মানুষ ভক্ত মন্দির থেকে দর্শন সেরে বেরিয়ে যাওয়ার পর আবার অন্য কোনও ভক্ত গর্ভগৃহে ঢুকতে পারবেন।

কিন্তু লকডাউনের ফলে বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা ভক্তেদের পক্ষে বারাণসীতে এসে ভগবান শিবকে দর্শন করা ও পুজো দেওয়া সম্ভব নয়, তাই তাদের জন্য অনলাইন পরিষেবা চালু করা হয়েছে। সোমবার বারাণসীতে অনুষ্ঠানে ওই পরিষেবার শুভ সূচনা করেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

উল্লেখ্য, করোনা ভাইরাসের প্রকোপ শুরুর মুখেই গত ২০ মার্চ থেকে সাধারণ ভক্ত ও পূণ্যার্থীদের জন্য কাশী বিশ্বনাথ মন্দিরের দরজা বন্ধ করে দিয়েছিল মন্দির পরিচালন সমিতি। এমনকি বারাণসীর স্থানীয় বাসিন্দাদেরও মন্দিরে প্রবেশের অধিকার ছিল না।

Related Articles

Back to top button
Close